ফিফা বর্ষসেরার তালিকায় নেই রোনাল্ডো

0
10
ফিফা বর্ষসেরার তালিকায় নেই রোনাল্ডো

ফিফা বর্ষসেরার তালিকায় নেই রোনাল্ডো , কাতার বিশ^কাপ শিরোপা জয় করা আর্জেন্টিনা দলের সর্বাধিক সদস্য  এবারের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। এর মধ্যে রয়েছেন ফরোয়ার্ড লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ, গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ ও কোচ লিওনেল স্কালোনি। প্রত্যেকেই নিজ নিজ ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন।

ফিফা বর্ষসেরার তালিকায় নেই রোনাল্ডো

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ১৪ জনের সংক্ষিপ্ত তালিকায় মেসির সাথে আরো রয়েছে পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে ও ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড। বিশ^ ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা আজ এই তথ্য প্রকাশ করেছে। এই তিনজনের সাথে আরো রয়েছে গত বছরের বিজয়ী বার্সেলোনার রবার্ট লিওয়ানদোস্কি, ম্যানচেস্টার সিটির প্লেমেকার কেভিন ডি ব্রুইনা, লিভারপুলের মোহাম্মদ সালাহ ও পিএসজির নেইমার ও আশরাফ হাকিমি। ২০২২ ব্যালন ডি’অর বিজয়ী রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাও সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন।

 

ফিফা বর্ষসেরার তালিকায় নেই রোনাল্ডো

তবে প্রথমবারের মত মনোনীতদের তালিকা থেকে বাদ পড়েছেন পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে বিশ^কাপে খেলতে  যাওয়া রোনাল্ডোকে পর্তুগালের মূল একাদশ থেকে বাদ পড়তে হয়েছিল। বিশ^কাপ শেষে সৌদি আরবের ক্লাব আল নসরে যোগ দিয়েছেন সিআর সেভেন। ২০১৬ ও ২০১৭ টানা দুই বছর ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয় করেছিলেন রোনাল্ডো।

এর পরের তিন বছর সেরা তিনে জায়গা করে নিয়েছিলেন। এই প্রথমবারের মত রোনাল্ডো সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েছেন। নারীদের বিভাগে বার্সেলোনা ও আর্সেনালের তিনজন করে খেলোয়াড় সংক্ষিপ্ত তালিকায় প্রাধান্য বিস্তান করে আছে। এর মধ্যে বার্সেলোনা এ্যালেক্সিয়া পুটেলাস, কেইরা ওয়ালশ ও এইটানা বোনমাতি ও আর্সেনালের লিয়াহ উইলিয়ামসন, ভিবিয়ানে মিয়েডেমা ও বিথ মিড রয়েছেন।

চেলসির দুই খেলোয়াড় স্যাম কার ও জেসি ফ্লেমিং এবং অলিম্পিক লিঁওর আডা হেগারবার্গ ও উইন্ডি রেনার্ড জায়গা করে নিয়েছেন ।নারীদের বর্ষসেরা কোচের তালিকায় গত বছর ইউরো বিজয়ী ইংল্যান্ড দলের সফল কোচ সারিনা উইগম্যানের সাথে আরো আছেন চেলসির এমা হায়েস ও জার্মানী জাতীয় দলের কোচ মার্টিনা ভস-টেকলেনবার্গ।

 

ফিফা বর্ষসেরার তালিকায় নেই রোনাল্ডো

 

পুরুষ বিভাগে রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলত্তি ও ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ফেবারিট হিসেবে রয়েছেন। এর সাথে আরো রয়েছেন আর্জেন্টিনার স্কালোনি, ফ্রান্সের দিদিয়ের দেশ্যম ও মরক্কোর ওয়ালিদ রেগ্রাগুই।

 

ফিফা বর্ষসেরার তালিকায় নেই রোনাল্ডো

 

সেরা গোলরক্ষকের তালিকায় লিভারপুলের এ্যালিসন, রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া ও এ্যাস্টন ভিলার মার্টিনেজ জায়গা করে নিয়েছেন। ফেব্রুয়ারির শুরুতে প্রতিটি ক্যাটাগরিতে সেরা তিনজনের নাম ঘোষনা করবে ফিফা।