আইনমন্ত্রীঃ মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সন্ত্রাসবাদ

0
203
আইনমন্ত্রীঃ মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সন্ত্রাসবাদ

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, আজকের বিশ্বে  গণতন্ত্র, শান্তি এবং মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকিগুলোর মধ্যে সন্ত্রাসবাদ একটি।

আইনমন্ত্রী আজ রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে মামলা ব্যবস্থাপনা এবং প্রসিকিউটরিয়াল ডেভেলপমেন্ট বিষয়ক  বিশেষজ্ঞ প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস,  আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার, মার্কিন জেলা আদালতের  বিচারক ডেভিড কার্টার অনুষ্ঠানে বক্তৃতা করেন। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের আবাসিক আইন উপদেষ্টা মিশেল প্রিন্স অনুষ্ঠান সঞ্চালনা করেন।

আইনমন্ত্রীঃ মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সন্ত্রাসবাদ

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের ওপিডিএটি’র সহযোগিতায় ঢাকায় আয়োজিত ছয় মাস মেয়াদি এই প্রোগ্রামে বাংলাদেশের সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক ও প্রসিকিউটরগণ অংশ গ্রহন করেন।

আইনমন্ত্রী আনিসুল হক যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে সম্প্রতি বন্দুকধারীর গুলিতে নিরপরাধ ১৯ শিক্ষার্থীসহ ২১ জন নিহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং নিহতদের স্মরণে কিছু সময় দাঁড়িয়ে নিরবতা পালনের আহবান জানালে সকলে দাঁড়িয়ে নিরবতা পালন করেন।
আনিসুল হক বলেন, বৈশ্বিক হুমকি হওয়ায় বিশ্বের প্রতিটি দেশকে এ সন্ত্রাসবাদ মোকাবিলায়  সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

আইনমন্ত্রীঃ মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সন্ত্রাসবাদ

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সন্ত্রাস দমনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবিলায় বাংলাদেশের অর্জিত সাফল্য দেশে ও বিদেশে ব্যাপকভাবে স্বীকৃত ও প্রশংসিত হয়েছে।

তিনি বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার  সরকার সন্ত্রাসবাদের প্রস্তুতি, সহায়তা এবং উস্কানিকে অপরাধ হিসেবে গণ্য করে  ২০০৯ সালে সন্ত্রাস বিরোধী আইন প্রণয়ন করেছে।  এছাড়া  ভার্চুয়াল প্ল্যাটফর্মে সংঘটিত অপরাধ দমনের জন্য ২০১৮ সালে  ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছে। উভয় আইন অনুসারে, সন্ত্রাস ও সাইবার অপরাধের সুষ্ঠু ও কার্যকর  বিচারের জন্য সারা দেশে সাতটি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল এবং আটটি সাইবার ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করা হয়েছে।

www.dainikbarta24.com

আনিসুল হক বলেন, করোনা মহামারির সময়েও জনগণের ন্যায় বিচারের  অধিকার রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায়, ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ’ জারি করে ভার্চুয়াল আদালত চালু করা হয়েছিল। করোনার মহামারি পরিস্থিতি সত্ত্বেও, সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালগুলো উল্লেখযোগ্য সংখ্যক আবেদন নিষ্পত্তি করেছে, যা জরুরি সমস্যা মোকাবিলায় এবং কারাগারে বন্দীদের ভিড় কমাতে অবদান রেখেছে।

মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সন্ত্রাসবাদ, জনগণের অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতু, বিএনপির সহ্য হচ্ছে না : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক আইনমন্ত্রী এ্যাড. আনিসুল হক, এমপি  বলেছেন বাংলাদেশের জনগণের অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতু আওয়ামী লীগ সরকার বানাতে পেরেছে সেটা বিএনপির সহ্য হচ্ছে না, এজন্য তারা অপপ্রচারে লিপ্ত রয়েছে।

আইনমন্ত্রীঃ মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সন্ত্রাসবাদ

শুক্রবার সকালে তিনি জেলার আখাউড়ায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেছেন। এ সময় আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের কিছু ভালো হোক সেটা ওনারা (বিএনপি) চান না। এজন্য তারা অপপ্রচারে লিপ্ত রয়েছে। তিনি বাংলাদেশের মানুষকে এসব অপ্রচারে কান না দেয়ার আহ্বান জানান।

এসময় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারওয়ার, জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, আখাউড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী চৌধুরী, সাধারণ সম্পাদক ও আখাউড়া পৌরসভা মেয়র তাকজিল খলিফা কাজল প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও দেখুনঃ 

ওবায়দুল কাদেরঃ অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে জবাব দেয়া হবে

প্রধানমন্ত্রীঃ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে

প্রধানমন্ত্রীঃ বাংলাদেশকে একটি শক্তিশালী শান্তি প্রতিষ্ঠাকারি দেশ হিসেবে প্রতিষ্ঠা করুন

তথ্যমন্ত্রীঃ বিএনপি শেখ হাসিনার মহানুভবতা অনুধাবনে ব্যর্থ

প্রধানমন্ত্রীঃ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ করবেন না