আজ এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী

0
133
আজ এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী

নিজেস্ব প্রতিবেদক: বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৪ সালের আজকের এই দিনে তিনি যশোরে মারা যান। চার-পাঁচ বছর বয়স থেকেই সুলতান পুঁইয়ের পাকা ফলের রং আর কাঁচা হলুদ মিশিয়ে ছবি আঁকতেন। মাত্র ১১ বছর বয়সে ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রতিকৃতি এঁকে তাক লাগিয়ে দিয়েছিলেন এই গুণী শিল্পী।

নড়াইলের জমিদার ধীরেন্দ্রনাথ রায় তার আঁকা ছবি দেখে মুগ্ধ হন। ১৯৪৭ সালে ভারতের সিমলায় তার প্রথম একক চিত্রপ্রদর্শনী হয়। ১৯৫৫ সালে তিনি করাচি থেকে ঢাকায় এসে ১৯৬৮ সালে প্রতিষ্ঠা করেন স্কুল অব আর্টস।

এসএম সুলতান বিদেশে নিজের আঁকা ছবির প্রদর্শনীসহ দেশে চারটি দলবদ্ধ, দুটি একক এবং লন্ডনে একটি দলবদ্ধ চিত্রপ্রদর্শনী করেন। তেলরং, জলরং, কাঠ-কয়লা দিয়েও ড্রইং করেছেন তিনি।

তিনি ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ খেতাব লাভ করেন। এ ছাড়া তিনি ১৯৮২ সালে একুশে পদক ও ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা পান তিনি।

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করা কিংবদন্তি এ শিল্পী শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here