ইবিতে হল খোলার দাবি শিক্ষার্থীদের

0
17

কুষ্টিয়া: আবাসিক হল খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। আজ রোববার বেলা ১১টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা। আবাসিক হল না খুলে দেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, হল বন্ধ রেখে বিভিন্ন বিভাগের পরীক্ষা নেওয়া শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসের পাশের এলাকার মেসে মানবেতর জীবনযাপন করছে। সেখানে শিক্ষার্থীর তুলনায় মেসের আসন সংখ্যা কম। বাধ্য হয়ে গাদাগাদি করে থাকতে হচ্ছে তাদের। মেস মালিকরা মেসের ভাড়া বৃদ্ধি করেছে। এ ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা আরও বলে, ক্যাম্পাসের বাইরে ছাত্রছাত্রীদের কোনো নিরাপত্তা নেই। অতি দ্রুত সাধারণ শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আহ্বান জানায় তারা।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী আজ বেলা ১১টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে অবস্থান কর্মসূচি শুরু করে। পরে শিক্ষার্থীদের পাঁচ সদস্যের প্রতিনিধিদল উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে। উপাচার্যের আশ্বাসে তারা অবস্থান কর্মসূচি স্থগিত করে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘শিক্ষার্থীদের দাবির সঙ্গে আমি একমত। তবে বিষয়টি নিয়ে সরকারের প্রতিনিধিদের সঙ্গে ও সংশ্লিষ্ট মহলে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।’ এ জন্য শিক্ষার্থীদের কাছ থেকে আগামী বুধবার পর্যন্ত সময় চেয়েছেন উপাচার্য।

এদিকে উপাচার্যের সঙ্গে আলোচনা শেষে শিক্ষার্থীরা পুনরায় আলোচনায় বসে। আলোচনা শেষে তারা বলে, যেহেতু প্রশাসন নিজে কোনো সিদ্ধান্ত নিচ্ছে না এবং সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। তাই সরকারি সিদ্ধান্ত না আসা পর্যন্ত তাদের কর্মসূচি চলবে। এই কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা আগামীকাল সোমবার বেলা ১১টা থেকে বিক্ষোভ মিছিল ও আবাসিক হলের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here