ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-কুরআন বিভাগে অনার্স-মাস্টার্স পরীক্ষা-২০ অনুষ্ঠিত

0
2
ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-কুরআন বিভাগে অনার্স-মাস্টার্স পরীক্ষা-২০ অনুষ্ঠিত

ইবি প্রতিনিধি: করোনাকালীন দীর্ঘ বিরতির পর স্বাস্থ্যবিধি মেনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অনার্স ৪র্থ বর্ষ পরিক্ষা গত ১৬ তারিখ এবং ১৭ তারিখে অত্র বিভাগের মাস্টার্স চুড়ান্ত পরীক্ষা-২০২০ অনুষ্ঠিত হয়।

গত বছরের মার্চ মাসে বিশ্ববিদ্যালয় বন্ধ হবার পরে এই প্রথম ইউজিসির সম্মতি পাবার পরে বিভাগটিতে কোন একাডেমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিভাগের সভাপতি প্রফেসর ড. এম. এয়াকুব আলী বলেন, অন্যান্য বিভাগ ও বিশ্ববিদ্যালয়সমূহ যখন আগের বছরসমূহের স্থগিত পরীক্ষা নিয়ে ব্যস্ত, আমরা তখন ২০২০ সালের পরীক্ষা সমাপ্তির লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। এর আগে তাঁর সুযোগ্য তত্ত্বাবধানে গত প্রায় ছয়মাস যাবৎ বিভাগের শিক্ষকগণ নিয়মিতভাবে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নিচ্ছিলেন। প্রফেসর ড. এ.কে.এম. রাশেদুজ্জামান বলেন, আমরা এ মহামারিকালীনও চেষ্টা করেছি, বিভাগকে যথাসম্ভব সেশনজট মুক্ত রাখতে।

প্রফেসর ড. শেখ এ.বি.এম জাকির হোসেন মুঠোফোনে জানান, আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ইতিহাসে বর্তমান চেয়ারম্যান অতুলনীয় তিনি একই সাথে সক্রিয়, আধুনিক এবং গতিশীল ব্যক্তিত্বের অধিকারী। দায়িত্ব নেবার পর থেকেই বিভাগের অবকাঠামোগত উন্নয়ন, সিলেবাস আধুনিকীকরণ, নিয়মিত এম.ফিল ও পিএইচডি সেমিনার আয়োজন ও গবেষণা জার্নাল প্রকাশসহ যাবতীয় কার্যাবলি অত্যন্ত সুষ্ঠু ও দ্রত গতিতে সম্পন্ন হচ্ছে। তিনি আরো বলেন, আমি করোনাকালীন মহান আল্লাহর কাছে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সকলের সুস্থতা কামনা করছি।

মাস্টার্স শ্রেণির এক শিক্ষার্থীর কাছে জানতে চাইলে তিনি জানান, ‘শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টায় আমাদের ২০২০ সালের মাস্টার্স পরীক্ষা সময়মতো এভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে আয়োজনের কারণে আমরা চিন্তামুক্ত হতে পারছি’।

বিভাগীয় প্রধান প্রফেসর ড. এম. এয়াকুব আলী আরো বলেন, আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছি।একই সাথে বাকিটা সময়ও তিনি বিভাগের উন্নয়নে কাজ করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here