ইসলামী বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

0
68
ইসলামী বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ইবি প্রতিনিধি: পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল, মোমবাতি প্রজ্বালন, জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে ইসলামী বিশ^বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গতকাল (১৩ ডিসেম্বর) দিবাগত রাতে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফিরাতের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে আজ (১৪ ডিসেম্বর) প্রথম প্রহরে (১২টা ০১মিনিটে) শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শহীদ মিনার ও মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে মোমবাতি প্রজ্বলন করা হয়। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উদ্যাপন উপ-কমিটি ২০২০ এর আহŸায়ক অধ্যাপক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন প্রমুখ সেখানে উপস্থিত ছিলেন।

সকাল ১০টা ৩০ মিনিটে প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান এবং কালো পতাকা উত্তোলন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ। এরপরে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান। এসময় তাঁর সাথে ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, হল, অনুষদ, বিভাগ, বিভিন্ন পরিষদ, ছাত্র-সংগঠন এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here