কুষ্টিয়া সাংবাদিক ফোরামের সভাপতি রেজোয়ানুল, সম্পাদক আদিত্য

0
56

ঢাকা: টানা দ্বিতীয় মেয়াদে কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকার সভাপতি নির্বাচিত হয়েছেন জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সহসভাপতি, বাংলাদেশ ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের চেয়ারম্যান, দৈনিক জনকণ্ঠের সাবেক চিফ রিপোর্টার ও বর্তমানে মাছরাঙা টেলিভিশনের বার্তাপ্রধান রেজোয়ানুল হক রাজা। এছাড়া সাধারণ সম্পাদক পদে চ্যানেল আইয়ের সিনিয়র বার্তা সম্পাদক আদিত্য শাহীনও টানা দ্বিতীয়বার নির্বাচিত হয়েছেন। আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে সংগঠনের দ্বিবার্ষিক সাধারণ সভা (২০২১-২৩) ও প্রীতি সমাবেশে সর্বসম্মতিভাবে তাদের নির্বাচিত করেছেন কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকা’র সদস্যরা।

উৎসবমুখর ও আনন্দঘন সমাবেশে ঢাকায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন। ২১ সদস্যের কার্যনির্বাহী কমিটিতে বহাল আছেন আগের কমিটির ১৪ জন। নতুন মুখ হিসেবে যুক্ত হয়েছেন ৭ জন। পরিবর্তনগুলো এসেছে নির্বাহী পরিষদের ১০টি পদে। এখানে আগের কমিটির তিনজন থাকলেও নতুন এসেছেন সাতজন। সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও কার্যনির্বাহী কমিটিতে দ্বিতীয়বারের মতো আছেন সিনিয়র সহাপতি মাহমুদ হাফিজ, সহ-সভাপতি আব্দুল বারী, যুগ্ম-সাধারণ সম্পাদক আইয়ুব আনসারী (জাতীয় অর্থনীতি), ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক জাহিদুল আলম জয় (দৈনিক জনকণ্ঠ), মহিলা বিষয়ক সম্পাদক শেখ তুনাজ্জীনা তনু (এটিএন নিউজ) ও দপ্তর সম্পাদক মনিরুল ইসলাম মনি (মোহনা টিভি)।

আগের কমিটির অর্থ সম্পাদকের দায়িত্ব পালন করা গড়ব বাংলাদেশের সম্পাদক উজ্জ্বল রায় পেয়েছেন সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব। নির্বাহী কমিটিতে থাকা রনজক রিজভি পেয়েছেন প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব। আর প্রচার ও প্রকাশনায় থাকা খোলা কাগজের জাফর আহমেদ পেয়েছেন অর্থ সম্পাদকের দায়িত্ব। নির্বাহী কমিটিতে থেকে যাওয়া আগের কমিটির তিনজন হলেন প্রবীণ সাংবাদিক সনৎ নন্দী, একুশে টেলিভিশনের হেড অব ইনপুট ড. অখিল পোদ্দার ও প্রথম আলোর সাবিনা ইয়াসমিন। নতুন যুক্ত হওয়া সাতজন হলেন নিউজলেটারের সম্পাদক শহিদুল ইসলাম, মাছরাঙা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মহসিন আশরাফ, নিউজবি২৪ডটকমের সম্পাদক মুন্সি তরিকুল ইসলাম, গ্লোবাল টিভির আতিক হেলাল, দৈনিক দিনকালের সিনিয়ার রিপোর্টার আব্দুল্লাহ জেয়াদ, সময়ের কাগজের সম্পাদক আবু বকর সিদ্দিক ও দৈনিক অধিকার সম্পাদক তাজবির সজিব।

দ্বিবার্ষিক সাধারণ সভা ও প্রীতি সমাবেশের প্রথম সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর (৩) আসনের এমপি মাহবুব উল আলম হানিফ। এছাড়া বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ্ ও কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। এছাড়া অতিথি হিসেবে ছিলেন ঢাকায় বসবাসকারী কুষ্টিয়ার বিশিষ্ট ব্যক্তিবর্গ। এদের মধ্যে অন্যতম কারিগরি শিক্ষাবোর্ডের সচিব ড. মো. জাহেদুল হাসান, ঢাকাস্থ ভেড়ামারা সমিতির মহাসচিব ও ডিসি ট্রাফিক লালবাগ মেহেদি হাসান, ঢাকাস্থ খোকসা সমিতির সভাপতি আহসান নবাব, কুমারখালী সমিতির সভাপতি প্রকৌশলী রবিউল হক, কুমারখালী সমিতি ঢাকার মহাসচিব আক্তারুজ্জামান মোহন, সাবেক সচিব কাজী আখতার হোসেনসহ আরও অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে জননেতা মাহবুব উল আলম হানিফ এমপি বলেন, ‘আমাকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকার নেতৃবৃন্দকে। অনেকের সাথে আমার যোগাযোগ ছিলনা। কিন্তু এই ফোরামের মাধ্যমে সেটা হয়েছে। সবার ঐক্যবদ্ধ থাকার জন্য এটা ভাল একটা উদ্যোগ। সংবাদমাধ্যমকে সমাজের দর্পণ হিসেবে অভিহিত করে হানিফ বলেন, ‘করোনা মহামারির কারণে এক বছর ধরে বিশ্ব বিপর্যস্ত। বিশ্বের প্রভাবশালী অনেক দেশ এটা মোকাবেলা করতে গিয়ে হিমশিম খেয়েছে। যুক্তরাষ্ট্রের মতো দেশে প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। অগণিত মানুষ মারা গেছেন। সেই তুলনায় বাংলাদেশ অনেক ভাল অবস্থায় আছে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণেই এমনটা সম্ভব হয়েছে।’ হানিফ জানান, আগামী মার্চের মধ্যে দেশের ৩ কোটি মানুষ করোনা ভ্যাকসিন পাবে।

দীর্ঘদিন ধরেই কুষ্টিয়ার সংবাদিকরা দ্বিধাবিভক্ত। যে কারণে ঢাকায় এমন একটা ঐক্যবদ্ধ প্লাটফর্মকে সাধুবাদ জানিয়েছেন হানিফ। তিনি ঢাকাস্থ কুষ্টিয়ার সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘আপনারা কুষ্টিয়ার সাংবাদিকদের বিষয়টিও নজর দিবেন। সেখানে সাংবাদিকরা দুই ভাগে বিভক্ত। এটা আমার জন্য খুবই বিব্রতকর। আমি আশা করবো আপনারা এ বিভেদ দূর করতে পদক্ষেপ নিবেন। সবাইকে ঐক্যবদ্ধ করবেন।’ সমাপনী বক্তব্যে রেজোয়ানুল হক রাজা সকল সদস্যকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘হানিফ ভাইসহ যারা আমাদের অনুষ্ঠান আলোকিত করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। আমরা হানিফ ভাইয়ের দেয়া প্রস্তাব নিয়ে কাজ করার চেষ্টা করবো। কুষ্টিয়ার সাংবাদিকরা যেন ঐক্যবদ্ধ হয় এটা নিয়ে কিছু করা যায় কিনা দেখবো।’

উল্লেখ্য, দীর্ঘ প্রতিক্ষার পর ২০১৯ সালের ১ ফেব্রুয়ারী ঢাকায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের নিয়ে যাত্রা শুরু হয় ‘কুষ্টিয়া সাংবাদিক ফোরাম’। দুই বছর পূূর্ণ হওয়ায় গঠনতন্ত্র অনুযায়ী দ্বিবার্ষিক সাধারণ সভার মধ্য দিয়ে নতুন কমিটি গঠন করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ফোরাম সভাপতি রেজোয়ানুল হক রাজা আর সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আদিত্য শাহীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here