কেশবপুরে সরিষার ব্যাপক ফলনের সম্ভাবনা, কৃষকের মুখে হাসি

0
12
কেশবপুরে সরিষার ব্যাপক ফলনের সম্ভাবনা, কৃষকের মুখে হাসি

আবু হুরাইরা রাসেল প্রতিনিধি: যশোরের কেশবপুর উপজেলায় সরিষা ফুলে ভরে উঠেছে মাঠের পর মাঠ। চারিদিকে শুধু হলুদ আর হলুদের সমারোহ। আমন ধান কাটার পর এবং বোরো চাষের পূর্বে অল্প সময়ে ও কম খরচে সরিষা চাষ করা যায় বলে এই উপজেলার কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি সরিষা চাষ করে থাকেন।কৃষি সমৃদ্ধ উপজেলা যশোরের কেশবপুর উপজেলা । এখানকার মাটি ও আবহাওয়া সব ধরনের ফসল চাষের জন্য বেশ উপযোগী।

এ উপজেলায় ধান, পাট, গম,আখ, শাক-সবজি, তরকারি ও ফলজ জাতীয় বিভিন্ন ফসলের চাষ হয়ে থাকে।এখানকার কৃষকেরা বােরাে আবাদের আগে জমিতে বারী -১৪ ও বারী -৯ জাতের সরিষা চাষ করে আসছেন । অধিক ফলনশীল বারী -১৪ ও বারী -৯ জাতের এই সরিষা চাষ করে কৃষকেরা বােরাে আবাদের খরচ উঠিয়ে নেয়। বিঘা প্রতি জমিতে সরিষা চাষ করতে খরচ হয় ৩ থেকে ৪ হাজার টাকা। অন্য বছরের চেয়ে এবার ফলন ভালো হবে বলে মনে করছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় ও পোকা মাকড়ের আক্রমণ কম থাকায় এবারও লক্ষ্যমাত্রার চেয়ে সরিষার ফলন বেশি হবে বলে মনে করছেন কৃষকরা। কৃষকরা বিঘা প্রতি ৬-৮ মণ সরিষা পাবেন বলে আশা করছেন।

কেশবপুর উপজেলার বাইসা গ্ৰামের সার ব্যবসায়ী ও কৃষক তৌফিক হাসান সোহেল বলেন,এ বছর ১ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। বারী-১৪ জাতের সরিষা চাষ করেছেন,আবহাওয়া অনুকূলে থাকলে ও পোকামাকড়ের আক্রমণ কম হলে ১ বিঘা জমিতে ৭-৮ মণ সরিষা পাবেন। এ বছর তিনি বেশ লাভবান হবেন বলে আশা প্রকাশ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here