গঠিত হলো জাককানইবি রিসার্চ সোসাইটির উপদেষ্টা কমিটি

0
43
গঠিত হলো জাককানইবি রিসার্চ সোসাইটির উপদেষ্টা কমিটি

মোছাঃজান্নাতী বেগম,জাককানইবি প্রতিনিধি: গবেষণা হচ্ছে জানা বিষয়টি থেকে নতুন কিছু জানার প্রচেষ্টা চালিয়ে নতুন কিছু জানা। বিশ্ববিদ্যালয় ও কলেজের মধ্যে কিছু মৌলিক পার্থক্য আছে। সেগুলোর মধ্যে গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান অর্জন ও তা সমগ্র জাতির মধ্যে ছড়িয়ে দেয়া বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রধান একটি কাজ।

মেধাবী শিক্ষার্থীদের মাঝে গবেষণার জন্য কৌতুহল সৃষ্টি করা, দক্ষ ও অভিজ্ঞ গবেষক (বিশ্ববিদ্যালয়ের শিক্ষক) দ্বারা তাদের গবেষণা কার্যক্রম মনিটরিং করা সহ, বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে জাককানইবি গবেষণা সংসদের যাত্রা শুরু হয়েছে ২৯ শে এপ্রিল ২০১৯ তারিখে। সেদিন থেকে এখন পর্যন্ত তারা অনেকগুলো গবেষণা কর্মশালা ও গবেষণা প্রস্তাবনা লিখন প্রতিযোগিতাসহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে।
যেহেতু প্রথমবারের মতো গবেষণা করার জন্য একজন শিক্ষার্থীকে পরামর্শ ও নির্দেশনা গ্রহণ করার জন্য দক্ষ গবেষকের প্রয়োজন হয়, সেই লক্ষ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে গবেষণাকে আরও জোরদার করতে বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ থেকে ৩২ জন শিক্ষকের সমন্বয়ে গঠিত হয়েছে নতুন উপদেষ্টা কমিটি। যেখানে প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন অত্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।
শিক্ষকদের এমন অংশগ্রহণে জাককানইবি রিসার্চ সোসাইটির বর্তমান সভাপতি জনাব মোস্তফা সামিন ইয়াসার বলেন, “সত্যিই এটা অকল্পনীয় যে, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে আমরা এতো কাছে পাই। গবেষণার কাজে তাদেরকে কাছে পেয়ে আমরা জাককানইবি গবেষণা সংসদ তথা তরুণ গবেষকেরা অত্যন্ত আনন্দিত। আমরা আশাবাদী যে, আগামী দিনগুলোতে আরও সমৃদ্ধ কাজ আমরা করতে সক্ষম হব। স্যারদের প্রতি আমরা সত্যিই কৃতজ্ঞ।”

গবেষণা সংসদের পরবর্তী কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে জাককানইবি গবেষণা সংসদের কার্যনির্বাহী সদস্য জনাব সুমন শেখ বলেন, “আমাদের এখন প্রথম কাজ উপদেষ্টা কমিটির সহায়তায় নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা, সাধারণ সদস্য সংগ্রহ করা, এবং বাত্সরিক পরিকল্পনা প্রণয়ন করা।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here