চাঁদপুর জেলায় মতলবে মা ইলিশ রক্ষায় কঠোর হুশিয়ারী: হেলিকপ্টারে হবে অভিযান

0
1
চাঁদপুর জেলায় মতলবে মা ইলিশ রক্ষায় কঠোর হুশিয়ারী: হেলিকপ্টারে হবে অভিযান

মোঃতপছিল হাছানঃ মা ইলিশ রক্ষা অভিযানে নৌপথের পাশাপাশি আকাশপথেও হেলিকপ্টারে নজরদারি করার মাধ্যমে কঠোর নিরাপত্তা বলয় গঠন করা হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম।

গত ১৪ অক্টোবর বুধবার দুপুরে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে মা ইলিশ রক্ষা অভিযান কার্যক্রম পরিদর্শনকালে এসব কথা জানান তিনি।

তিনি জানান,ইলিশের যাতে বিস্তার ঘটে, মা ইলিশ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, ইলিশ আহরণের পরিসর যাতে আরো বাড়ানো যায় সেজন্য মাঠ প্রশাসনের কর্মকর্তা, আইনপ্রয়োগকারী সংস্থা বিশেষ করে পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড, নৌবাহিনী, বিমান বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ভূমিকা রাখতে হবে। নিষিদ্ধকালে কোনভাবেই যাতে ইলিশ আহরণ না হয় সে ব্যপারে সতর্ক থাকতে হবে। এসময় মৎস্য আহরণে বিরত থাকা মৎস্যজীবীদের জন্য ইতোমধ্যে ভিজিএফ চাল মাঠ পর্যায়ে পৌঁছে গেছে।”

মৎস্য সম্পদের উন্নয়নে একটা বিপ্লব হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, “ইলিশের উৎপাদন এবছর অভাবনীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই বিপ্লবের সাফল্য মন্ত্রণালয়সহ মাঠ পর্যায়ের সকল কর্মকর্তার। এই সাফল্যের ধারা অব্যাহত রাখতে হবে। প্রধানমন্ত্রী দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রতিটি জায়গায় মৎস্য সম্পদকে অনেক গুরুত্ব দিয়ে থাকেন। মৎস্য খাতের ব্যাপক সফলতা দেশে এবং দেশের বাইরে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল করছে। আমরা আশা করছি অদূর ভবিষ্যতে বিদেশে মাছ রপ্তানির মাধ্যমে মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ করে দিতে পারবো।”

দেশের ইলিশ সম্পদের উন্নয়নে ভূমিকা রাখার জন্য মাঠ প্রশাসনের কর্মকর্তা, আইনপ্রয়োগকারী সংস্থা বিশেষ করে পুলিশ, র্যাব, নৌপুলিশ, কোস্টগার্ড, নৌবাহিনী, বিমান বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান মন্ত্রী।

নৌ-পুলিশের বিশেষ জাহাজে মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রীর সফর সঙ্গী হিসেবে মৎস ও প্রাণী সম্পদ সচিব রওনক মাহমুদ,মন্ত্রীর ব্যাক্তিগত সহকারী ও উপ সচিব আবু নাঈম মোহাম্মদ আব্দুস সবুর, নৌ পুলিশ প্রধান ডি আই জি আতিকুল ইসলাম, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, মৎস্য গবেষণা ইনিস্টিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা প্রশাসক মাজেদুর রহমান,পুলিশ সুপার মাহবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (মতলব সার্কেল) আহসান হাবিব, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এ কুদ্দুস, উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাস, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা, মোহনপুর পর্যটন কেন্দ্রের চেয়ারম্যান কাজী মিজানুর রহমান, মোহনপুর পুলিশ ফাড়ির ইনচার্জ সহ জেলা উপজেলার মৎস কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্ল্যেখ্য, আজ ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here