চিনি আর চুন দিয়ে তৈরি হচ্ছে খেজুরের গুড়

0
21
চিনি আর চুন দিয়ে তৈরি হচ্ছে খেজুরের গুড়

নিজস্ব প্রতিনিধি: বাসি ঝোলা গুড়ের সঙ্গে চিনি ও চুন মিশিয়ে তৈরি করা হচ্ছে ভেজাল খেজুরের গুড়। এ ঘটনায় তিনজনকে জরিমানা করা হয়েছে এবং প্রায় ১০ মণ ভেজাল গুড় ধ্বংস করা হয়েছে। ঘটনাটি ঘটেছে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায়। মঙ্গলবার (৫ জানুয়ারি) উপজেলার হাপানিয়া ও গোপীনাথপুর গ্রামে ভোর সাড়ে পাঁচটা থেকে সকাল ১০টা পর্যন্ত জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল অভিযান পরিচালনাকালে এ জরিমানা করেন।

আসাদুজ্জামান রুমেল জানান, জেলা প্রশাসক এস এম ফেরদৌসের নির্দেশনায় এ ভেজাল বিরোধী অভিযান চালানো হয়েছে। অসাধু মৌসুমি ব্যবসায়ীরা রাজশাহী থেকে আনা বাসি ঝোলা গুড়ের সঙ্গে বিভিন্ন অনুপাতে চিনি ও চুন মিশিয়ে প্রতিদিন তিন থেকে চার মণ খেজুরের ভেজাল গুড় তৈরি করে আসছিল।
তিনি আরও জানান, ভেজাল গুড় তৈরির দায়ে হরিরামপুরের হাপানিয়া গ্রামের শিমুলকে ৪ হাজার টাকা, রমজান আলীকে ১০ হাজার টাকা এবং গোপীনাথপুর মজমপাড়া গ্রামের একজনকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে তৈরিকৃত প্রায় ১০ মণ ভেজাল খেজুরের গুড় ধ্বংস করা হয়েছে। ভবিষ্যতে ভেজাল খেজুরের গুড় প্রস্তুত করবে না মর্মে মুচলেকা দিয়েছেন ভেজালকারীরা। অভিযানে উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. নজরুল ইসলামসহ আনসার ব্যাটেলিয়নের সদস্যরা সহযোগিতা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here