চিরকাল থাকবে করোনাভাইরাস, ব্রিটিশ বিজ্ঞানীর সতর্কবার্তা

চিরকাল থাকবে করোনাভাইরাস, ব্রিটিশ বিজ্ঞানীর সতর্কবার্তা

নিজেস্ব প্রতিবেদন: করোনাভাইরাস নির্মূল করা যাবে না, এটা কোন না রূপে চিরকালই থাকবে। নির্দিষ্ট বিরতির পর মানুষকে এই ভাইরাসের টিকা নিতে হবে এমনটাই জানালেন ব্রিটিশ বিজ্ঞানী।

ব্রিটিশ বিজ্ঞানী স্যার মার্ক ওয়ালপোর্ট আরও বলেন, গুটি বসন্ত যেমন টিকার মাধ্যমে চিরতে নির্মূল করা সম্ভব হয়েছিলো করোনার ক্ষেত্রে তেমনটি হবে না।

আর এই বিজ্ঞানী এমন সময়ে এই মন্তব্য করলেন যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসুস বলেছেন দুই বছরের মধ্যেই শেষ হবে করোনা মহামারি।

স্যার মার্ক ওয়ালপোর্ট বলেন, ঘণবসতি ও ভ্রমণের কারণে করোনাভাইরাস খুব সহজেই ছড়িয়ে পড়ে। তিনি হুঁশিয়ারি দিয়েছেন যে, আবারও করানোভাইরাসটি “নিয়ন্ত্রণের বাইরে” চলে যেতে পারে। এজন্য তিনি জেনেরিক লকডাউনের পরিবর্তে অন্য ব্যবস্থা নিতে বলেছেন।

এদিকে আজ পর্যন্ত বিশ্বজুড়ে কোভিড নাইনটিনে প্রাণহানি ছাড়ালো ৮ লাখ ৮ হাজার। মোট আক্রান্ত ২ কোটি ৩৩ লাখের বেশি। দৈনিক মৃত্যুর হিসেবে এখনও শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে সাড়ে ৯শ’ মানুষের প্রাণ গেছে একদিনে। কিছুটা কমে ৪৩ হাজারের মতো সংক্রমণ শনাক্ত হয়েছে শনিবার।

এদিকে, ভারতে আরও ৯১৮ জনের মৃত্যুর পর মোট প্রাণহানি দাঁড়িয়েছে ৫৬ হাজার ৮’শয়ের বেশি। ব্রাজিলে একদিনে কোভিড নাইনটিনে মৃত্যুর সংখ্যা ৮২৩। প্রাণহানি কমেছে মেক্সিকোতেও। একদিনে ৫ শতাধিক মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে