পদ্মা সেতুর শেষ স্প্যান নেওয়া হচ্ছে খুঁটিতে

পদ্মা সেতুর শেষ স্প্যান নেওয়া হচ্ছে খুঁটিতে

নিজস্ব প্রতিনিধি: পদ্মা সেতুর শেষ স্প্যান ‘২ এফ’ ইয়ার্ড থেকে ভাসামান ক্রেনবাহী জাহাজ ‘তিয়ান ই’ তুলে নিয়ে ১২ ও ১৩ নম্বর খুঁটির কাছে পৌঁছেছে। বুধবার (৯ ডিসেম্বর) ঘড়ির কাঁটায় সন্ধ্যা ৫টা বাজতেই ইয়ার্ড থেকে রওনা হয়। পরে পরে ৫টা ৪৫ মিনিটে খুঁটির কাছে পৌঁছায় ক্রেনবাহী জাহাজ। ৪১তম স্প্যানটি পৌঁছানোর মধ্য দিয়ে ইয়ার্ডে সেতুর স্প্যানসংশ্লিষ্ট কাজ শেষ হলো। এ ইয়ার্ডেই ফিটিং করা হয় সব কয়েকটি স্প্যান। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যান বসে জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে। আর বৃহস্পতিবার মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর সেতুর সর্বশেষ তথা ৪১তম স্প্যান বসানো হবে বলে জানান পদ্মা সেতুর প্রকল্প পরিচালক সফিকুল ইসলাম।

স্প্যানটির নিরাপত্তায় সেনাবাহিনী টহল দিচ্ছে। স্প্যানটি স্থাপন পর্যন্ত পদ্মা সেতুর ১২ ও ১৩ নম্বর খুঁটি ও আশপাশ এলাকায় ফেরিসহ সব ধরনের নৌযান চলাচালে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পুরো এলাকায় নিরাপত্তা জোরদার ও নজরদারি বাড়ানো হয়েছে। স্প্যানটি বাংলাদেশ ও চীনের পতাকার রঙে সাজানো ছিল। তবে নিরাপত্তার কারণে কোনো রকম অনুষ্ঠান উদযাপন করা হয়নি।

এটি দুপুর আড়াইটায় রওনা হওয়ার কথা থাকলে নানা কারণে বিলম্ব হয়। কুয়াশাচ্ছন্ন নদীতে ধীরে ধীরে খুঁটির দিকে যায় ৩ হাজারেরও বেশি ওজনের ১৫০ মিটার দীর্ঘ এবং ২২ মিটার প্রশস্ত স্প্যানটি। স্প্যানবাহী জাহাজ চলাচলে যাতে কোনও সমস্যা না হয় সেদিকে বিশেষ নজর রাখা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে