পবিত্র আশুরা আজ

0
15
পবিত্র আশুরা আজ

পবিত্র আশুরা আজ রোববার। মহররম মাসের ১০ তারিখ কারবালার শোকাবহ ঘটনা ছাড়াও ইসলামের ইতিহাসে অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে।

মুসলমানরা আশুরাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করে থাকেন। অন্যায় ও অসত্যের বিরুদ্ধে সংগ্রামের প্রেরণার উৎস হিসেবে বিবেচিত আশুরা।

হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হযরত ইমাম হুসাইন (রা.) কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন।

এই শোক ও স্মৃতিকে স্মরণ করে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে বিশেষ মোনাজাত, দোয়া মাহফিল ও কোরআনখানি। বরকতময় এ দিনে এবং একই সঙ্গে আগের বা পরের দিনে রোজা রাখা অনেক পূণ্যের কাজ।

শিয়া সম্প্রদায় আশুরার দিনটিকে বিশেষভাবে পালন করে থাকে। আশুরার দিনে পুরোনো ঢাকার নাজিম উদ্দিন রোডের হোসেনী দালান থেকে বের হওয়া শিয়াদের তাজিয়া মিছিল ঐতিহ্যবাহী। এ ছাড়াও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শিয়ারা তাজিয়া মিছিল বের করে।

আমরা অনেকেই জানিনা আজকের দিনটি কেন এত সম্মানিত ও গুরুত্বপূর্ণ, কিন্তু মুসলিম হিসেবে জানাটা খুবই জরুরি আশুরার (১০ই মুহররম) দিনের ঘটনাবলী:

০১. এই দিনে প্রথম মানব আদি পিতা আদম (আ.) কে আল্লাহ তায়ালা সৃষ্টি করেছেন।

০২. আদম (আ.) কে এই দিনেই জান্নাতে স্থান দেয়া হয় এবং পরবর্তীতে এই দিনেই পৃথিবীতে পাঠিয়ে আল্লাহ তাকে প্রতিনিধি মনোনীত করেছেন।
০২. হযরত নূহ (আ.) এর সময়কালে এই দিনে মহাপ্লাবন সংঘটিত হয়। তার অনুসারীগণ কিস্তিতে আরোহণ করেন এবং তার ছেলেসহ গোটা জাতি মহাপ্লাবনে ধ্বংস হয়।

০৩. হযরত ইব্রাহীম (আ.) জন্ম লাভ করেন এই দিনে। কোনো কোনো বর্ণনায় নমরুদের স্হাপিত অগ্নিকুণ্ডে নিক্ষিপ্ত হয়ে এই দিনেই আল্লাহর নির্দেশে অগ্নিকুণ্ড পরম শান্তিময় স্বর্গোদ্যানে পরিণত হয় এবং তিনি পরিত্রাণ লাভ করেন।

০৪. হযরত মূসা (আ.) ও তার সাথীরা ফেরাউন বাহিনীর আক্রমণে নীল নদ পাড়ি দিয়ে শত্রুর কবল থেকে উদ্ধার পান এবং ফেরাউন বাহিনী নীল নদের মাঝখানে পানির করাল গ্রাসে ধ্বংস হয় এই দিনেই।

০৫. হযরত ইউনুছ (আ.) মাছের পেট থেকে মুক্তি পান এই দিনে।

০৬. আইয়ূব (আ.) রোগ মুক্তি পান এই দিনে।

০৭. হযরত ঈসা (আ.) (খ্রিস্টধর্ম মতে যিশু) এই দিনে জন্ম লাভ করেন এবং পরবর্তীতে তাকে সশরীরে ঊর্ধ্বাকাশে উঠিয়ে নেয়া হয় এই দিনে।

০৮. আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হুসাইন (রা.) ও আহলে বাইতের আরও বেশ কয়েক সদস্যসহ প্রায় ৭০ জন এই দিন কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে নির্মমভাবে ইতিহাসের পাষণ্ডতম হত্যাযজ্ঞের স্বীকার হয়ে শাহাদাত বরণ করেন।

০৯. গোটা বিশ্বজাহান মহান আল্লাহ তায়া’লা এই দিনে সৃষ্টি করেছেন।

১০. আসমান-জমিনসহ গোটা সৃষ্টি জগত আল্লাহর হুকুমে ইসরাফিল (আ.) এর সিঙ্গায় ফুঁৎকারের মাধ্যমে এই দিনেই ধ্বংস লীলায় পরিণত হয়ে কেয়ামত সংগঠিত হবে।
আশুরার রোজা দুই টি১আশুরার (১০ই মুহররম)
ইনশাহ আল্লাহ্ আমরা দুটি রোজা পালনের চেষ্টা করবো, আল্লাহ্ আমাদের সবাইকে হেদায়েত দান
এবং ক্ষমা করুন,,#আমিন🍀

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here