বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন ফরাসি প্রধানমন্ত্রী

0
98
ফরাসি প্রধানমন্ত্রী
ফরাসি প্রধানমন্ত্রী

ইউরোপে বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পড়ছে করোনার ভাইরাসের অতি সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন। ফলে আগামী বছরের শুরুতে ফ্রান্সে দাপট দেখাতে পারে বলে সতর্ক করেছেন ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। শুক্রবার যুক্তরাজ্য থেকে ফ্রান্সে প্রবেশে কড়াকড়ি আরোপের পর এমন বার্তা দেন তিনি।

শুক্রবার পর্যন্ত যুক্তরাজ্যে সর্বোচ্চ ওমিক্রনে শনাক্ত হয়েছে প্রায় ১৫ হাজার মানুষ। এছাড়া সবশেষ দেশটিতে ৯৩ হাজারের বেশি করোনায় শনাক্তের খবর পাওয়া গেছে। সংক্রমণের বিস্তার রোধে দেশটি থেকে ফ্রান্স ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে ফরাসি সরকার।

ওমিক্রনের সংক্রমণ মোকাবিলায় একইদিন নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড এবং জার্মানিতেও অতিরিক্তি বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার জার্মানিতে করোনায় শনাক্ত হয়েছে ৫০ হাজার মানুষ।

পরিস্থিতি অবনতি হতে থাকায় ব্রিটিশ পর্যটক ও ব্যবসায়ীদের জন্য ফ্রান্সের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। এতে ডোভার বন্দর এবং ইউরোস্টার টার্মিনালে গাড়ির দীর্ঘ জটলা সৃষ্টি হয়।

ফরাসি প্রধানমন্ত্রী বলেন, সংক্রমণ রোধেই ধারাবাহিকভাবে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। সামনে সরকার নতুন পদক্ষেপ নেবে। কারণ যারা এখনও যারা টিকা নেয়নি তাদের কারণে পুরো দেশকে ঝুঁকিতে ফেলতে পারি না। গতকাল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও নিজ দেশের নাগরিকদের টিকা নেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন।