ফাঁসির আসামির মুক্তির আদেশ স্থগিত

0
57
আদালতে ডিজিটাল সাক্ষ্যপ্রমাণের ব্যবহার

ফাঁসির আসামির মুক্তির আদেশ স্থগিত, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি শরীফুলকে হাইকোর্টের দেয়া খালাসের রায় স্থগিত করা হয়েছে।

 

ফাঁসির আসামির মুক্তির আদেশ স্থগিত

 

ফাঁসির আসামির মুক্তির আদেশ স্থগিত

রাষ্ট্রপক্ষে আনা আবেদনে আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি এম, ইনায়েতুর রহিম বুধবার এই আদেশ দেন। তবে তাকে কনডেম সেল থেকে সাধারণ সেলে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

মামলা সূত্র নথিতে বলা হয়, ৩ কেজি ৭০০ গ্রাম হেরোইনসহ আসামি মো. শরীফুলকে ২০১২ সালে চাপাইনবাবগঞ্জ থেকে আটক করে বিজিবি। পরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়। ওই মামলায় ২০১৭ সালে তাকে মৃত্যুদন্ড দেন আদালত।

 

ফাঁসির আসামির মুক্তির আদেশ স্থগিত

 

পাঠানো হয় কনডেম সেলে। এরপর মৃত্যুদন্ড অনুমোদনের জন্য মামলার নথি ডেথরেফারেন্স আকারে পাঠানো হয় হাইকোর্টে। পাশাপাশি আপিল করেন শরীফুল।

হাইকোর্ট গত ১২ সেপ্টেম্বর ডেথ রেফারেন্স খারিজ করে রায় দেন। সেইসঙ্গে সাজা পরিবর্তন করে ১০ বছর কারাদন্ড দেয়া হয়। যেহেতু এরই মধ্যে আসামি ১০ বছরের বেশি সময় ধরে কারাগারে আছে তাই তাকে রায়ে খালাস দেয়া হয়েছে।

ডেপুটি এটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী বলেন, ২৫ গ্রামের বেশি হেরোইন হলে আইনে মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ডের বিধান আছে। এর বিকল্প সাজার বিধান নেই।

 

ফাঁসির আসামির মুক্তির আদেশ স্থগিত

 

এখানে ৩ কেজি ৭০০ গ্রাম হেরোইন। তাই ১০ বছরের সাজা আইন সঙ্গত নয়। রাষ্ট্রপক্ষের আবেদনে হাইকোর্টের রায় স্থগিত করা হয়েছে।

আরও দেখুন: