বগুড়ার স্কুলে জিয়ার নাম পরিবর্তনের সিদ্ধান্ত স্থগিত

0
16
বগুড়ার স্কুলে জিয়ার নাম পরিবর্তনের সিদ্ধান্ত স্থগিত

নিজস্ব প্রতিবেদক: প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম পরিবর্তন করে বগুড়ার গাবতলী উপজেলায় অবস্থিত দুটি স্কুলের নামকরণ–সংক্রান্ত আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। পৃথক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

এর আগে গত ১৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের এক স্মারকে শহীদ জিয়াউর রহমান গার্লস হাইস্কুলের নাম সুখানপুকুর বন্দর বালিকা উচ্চবিদ্যালয় এবং গাবতলী শহীদ জিয়া হাইস্কুলের নাম গাবতলী পূর্বপাড়া হাইস্কুল উল্লেখ করা হয়। এই নাম পরিবর্তনের বৈধতা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান দুটির পক্ষে ম্যানেজিং কমিটির সভাপতি পৃথক দুটি রিট করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস, সঙ্গে ছিলেন আইনজীবী আকতার রসুল। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল ফারহানা পারভীন।

আইনজীবী রুহুল কুদ্দুস বলেন, ‘গত ১৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের এক স্মারকে দেখা যায় শিক্ষাপ্রতিষ্ঠান দুটির নাম পরিবর্তন করা হয়েছে। কোনো কারণ উল্লেখ না করে স্কুলে জিয়াউর রহমানের নাম পরিবর্তন করা হয়। এর বৈধতা নিয়ে পৃথক রিট করা হয়। নামকরণ–সংক্রান্ত আদেশ স্থগিত হওয়ায় আগের নামেই শিক্ষাপ্রতিষ্ঠান দুটির কার্যক্রম চলবে। নতুন নামকরণ কেন বেআইনি হবে না এবং আগের নামকরণ কেন পুনর্বহাল করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here