বছরজুড়ে ঘটে যাওয়া আলোচিত ও সমালোচিত কিছু ঘটনা

0
43
বছরজুড়ে ঘটে যাওয়া আলোচিত ও সমালোচিত কিছু ঘটনা

সাইফুল ইসলামঃ প্রত্যাশা, প্রাপ্তি ও সুখ-দুঃখের নানা সমীকরণ শেষে বিদায়ের পথে ২০২০। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। আলোচিত-সমালোচিত ঘটনা প্রবাহের মধ্য দিয়ে কেটে গেল একটি বছর। বছরজুড়ে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো সংক্ষেপে তুলে ধরা হলো-

করোনাভাইরাস আতঙ্ক

বছরের শুরুতেই মার্চ মাস থেকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। অফিস, আদালত, স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। ঘরবন্দি হয়ে পড়ে মানুষ। সারাদেশের মতো লকডাউন, কোয়ারেন্টাইন আর আইসোলেশনে নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে উত্তরের জনপদের মানুষ।

করোনায় আক্রান্ত হয়ে লালমনিরহাটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) মো. ফেরদৌস আহমেদ (৫৫) ২৪ জুন রাত ৮টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ২১ আগস্ট হাতীবান্ধা উপজেলার গড্ডিমারি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতিয়ার রহমান (৮০), কালীগঞ্জ উপজেলার দলগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব খ ম শফিকুল আলম খন্দকার খোকা (৮০), ২৭ আগস্ট রাত সাড়ে ১২টায় পাটিকা পাড়া ইউনিয়নের চেয়ারম্যান শফিউল আলম রোকনের মৃত্যু হয়।

শিল্পপতি রহিম উদ্দিন ভরসার মৃত্যু

রংপুরের বিশিষ্ট শিল্পপতি সাবেক সংসদ সদস্য আলহাজ্জ রহিম উদ্দিন ভরসা গত ১১ মার্চ দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি।

রংপুর থেকে প্রকাশিত দৈনিক যুগের আলো পত্রিকার প্রতিষ্ঠাতা ছিলেন রহিম উদ্দিন ভরসা। এছাড়া পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালক, রংপুর চেম্বারের প্রেসিডেন্টসহ তিনি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের সাথে জড়িত ছিলেন। অসংখ্য স্কুল-কলেজ ও ইয়াতিমখানা মাদরাসার প্রতিষ্ঠাতা রহিম উদ্দিন ভরসা। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে হারাগাছসহ পুরো রংপুর বিভাগে।

আলোচনার কেন্দ্রে সাংবাদিক নির্যাতন

গত ১৩ মার্চ রাতে কুড়িগ্রামের নিজ বাড়ি থেকে সাংবাদিক আরিফুল ইসলামকে তুলে নিয়ে এক বছরের কারাদণ্ড দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। আদালতের পক্ষ থেকে আরিফুলের কাছে মাদক থাকার অভিযোগ তোলা হয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলে কুড়িগ্রামসহ দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। তবে শেষ পর্যন্ত অভিযোগ অসত্য প্রমাণিত হলে ছাড়া পান আরিফুল। এ ঘটনায় তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীনকে ওএসডি করা হয়।

কয়েক দফা বন্যায় বিপর্যস্ত উত্তরাঞ্চল

জুনের মাঝামাঝি সময় থেকে শুরু হয়ে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৫ দফা বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়ে নদী তীরবর্তী এলাকাসহ নিম্নাঞ্চল। করোনা আতঙ্কের মাঝে দফায় দফায়  বন্যায় ক্ষতিগ্রস্ত হয় কৃষকের ফসল, ঘরবাড়ি। ভেসে যায় পুকুরের মাছ। বিশেষ করে লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও নীলফামারী জেলায় রাস্তাঘাট, ঘরবাড়ি, ফসল ও বিভিন্ন প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়ে।

আইসিটি আইনে বেরোবি শিক্ষক গ্রেফতার

সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে কটূক্তিমূলক পোস্ট দেয়ার অভিযোগে ১৪ জুন মধ্যরাত নিজ বাসা থেকে গ্রেফতার হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বাংলা বিভাগের শিক্ষিকা সিরাজাম মুনিরাকে গ্রেফতার করে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তফা কামালের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করে তাজহাট থানা পুলিশ।

১৩ জুন লাইফ সাপোর্টে থাকা সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা যান। তার মৃত্যুতে ওই শিক্ষিকা নিজের ফেসবুক আইডিতে একটি পোস্ট করেন। কিছুক্ষণ পর তিনি তা ডিলিটও করে দেন। ততক্ষণে পোস্টের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

শত বছরের রেকর্ড বৃষ্টিপাত

গত ২৬ সেপ্টেম্বর রাত থেকে ১০ ঘণ্টার বৃষ্টিতে রংপুর মহানগরীসহ জেলার অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে যায়। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে পাড়া-মহল্লার অলিগলি সবখানেই পানিতে একাকার হয়ে যায়। কোথাও কোমর পানি, কোথাও হাঁটু পানি। নগরীর প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েন।

আবহাওয়া অফিস জানায়, ২৬ সেপ্টেম্বর রাত ১০টা থেকে ২৭ সেপ্টেম্বর সকাল ১০টা পর্যন্ত ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা গত ১০০ বছরেও হয়নি।

জাতীয় পতাকা বিকৃতি

১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক চত্বরে জাতীয় পতাকার নকশা পরিবর্তন করে সবুজের মাঝে লালবৃত্তের পরিবর্তে

চারকোণা আকৃতির পতাকা বানিয়ে ছবি তোলেন কয়েকজন শিক্ষক। আর এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশজেুড়ে সমালোচনার ঝড় ওঠে। এ নিয়ে থানায় পৃথক তিনটি অভিযোগ দায়ের করা হয়। এ ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করে ক্যাম্পাসসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন-সমাবেশ পালন করা হয়।

নাপিতের সঙ্গে গাইনি চিকিৎসকের বিয়ে

একজন নাপিতের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে ঘর ছেড়ে পালিয়ে যান গাইনি চিকিৎসক। ওই চিকিৎসকের বাবার করা অপহরণ মামলায় ২১ মাস পর সন্তানসহ গাইনি চিকিৎসককে উদ্ধার করে সিআইডি। আর মামলায় গ্রেফতার দেখিয়ে প্রেমিক রফিকুল ইসলাম বাপ্পীকে জেলহাজতে পাঠানো হয়।

গণমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর তোলপাড় শুরু হয়। প্রাপ্তবয়স্ক দুই নারী-পুরুষের প্রেম ও বিয়ের ঘটনা গণমাধ্যমকে ডেকে তুলে ধরায় পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here