মধুপুরে আমন ধান ও আটির বাজারমূল্যে খুশি কৃষকেরা

0
2
মধুপুরে আমন ধান ও আটির বাজারমূল্যে খুশি কৃষকেরা

সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলের মধুপুরে কৃষি উর্বর ভূমিতে এ বছর কৃষকের মাঠে সোনালী আমন ধানের বাম্পার ফলন হয়েছে। এবার আমন ধানের দামও ভালো পাচ্ছেন কৃষকেরা। প্রায় ৭৫% আমন ধান ইতোমধ্যেই কর্তন করা হয়েছে। মধুপুরে তীব্র শীতেও ধান মাড়াই-ঝাড়াই করতে ব্যস্ত কৃষাণ-কৃষাণীরা।

মধুপুরের কৃষকদের সাথে কথা বললে তারা জানান, “চলতি মৌসুমে রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে এবং বাজারেও ধানের চাহিদা ও ধানের বাজারমূল্য ভালো পাওয়ায় আমরা খুবই খুশি এবং আনন্দিত।”
আমন ধান প্রতি মণ ১০৫০ থেকে ১২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে ভালো দাম পেয়ে কৃষকরা খুশি। মধুপুর অঞ্চলে প্রতি বিঘা জমির আটি ৩৫০০ টাকা থেকে ৪০০০ টাকা বাজারমূল্যে বিক্রি হচ্ছে।

কৃষকরা আরও বলেন, “এ বছরে আমন ধানের আটি খড়গুলো বিক্রি করেই প্রায় আমাদের চাষাবাদের খরচ উঠছে। এছাড়াও ধান বিক্রি করে যেসব টাকা পাচ্ছি সেগুলো পুরোপুরি লাভ থাকছে।”

মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান জানান, “মধুপুর উপজেলায় এবার ১২ হাজার ৩৭৪ হেক্টর জমিতে আমন ধান উৎপাদিত হয়েছে, কিন্তু লক্ষ্যমাত্রা ছিল ১২৩৭২ হেক্টর। এবার ধানের রোগ বালাই খুব কম, ধানের উৎপাদন খুব ভালো, তুলনামূলক এবার ধানের দামও বেশি পাচ্ছেন কৃষকেরা।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here