মাথাভাঙ্গা নদী দখলমুক্ত করতে কাজ করবে সবুজ আন্দোলন মেহেরপুর জেলা কমিটি

0
42
মাথাভাঙ্গা নদী দখলমুক্ত করতে কাজ করবে সবুজ আন্দোলন মেহেরপুর জেলা কমিটি

মেহেরপুর প্রতিনিধি: বাংলাদেশের স্বাধীনতার অন্যতম সাক্ষী মেহেরপুর জেলা। মুজিবনগরের আ¤্রকাননে বাংলাদেশের অস্থায়ী সরকার গঠিত হয়। স্বাধীনতার স্মৃতি বিজড়িত এই জেলাটি আজ পরিবেশ বিপর্যয়ের লীলাভূমিতে পরিণত হয়েছে। পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন সারা বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে মাঠে তৎপর রয়েছে। গত ২৬ ডিসেম্বর সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার ও মহাসচিব, মহসিন সিকদার পাভেল মেহেরপুর জেলা আহ্বায়ক কমিটির অনুমোদন দেন।

জেলার বিশিষ্ট সমাজ সেবিকা ও নারী উদ্যোক্তা নিলুফার ইয়াসমিন রুপা, আহবায়ক ও মোঃ রাব্বি আহমেদকে সদস্য সচিব করে ২১ সদস্য ও ৪ সদস্য উপদেষ্টা বিশিষ্ট জেলা কমিটি ঘোষণা করা হয়। এছাড়া যুগ্ম আহ্বায়ক নির্বাচিত হয়েছেন এহসান কবির সবুজ, কামরুজ্জামান খান, মোঃ মিনারুল ইসলাম, মাহবুবা সুমি, হেলাল উদ্দিন হেলু। উপদেষ্টারা হলেন মোঃ মিজানুর রহমান মিজান, কমিশনার ২নং ওয়ার্ড গাংনী পৌরসভা, ডাঃ মোঃ আব্দুল আল মামুন, বিশিষ্ট সমাজসেবক, মোঃ শহিদুজ্জামান সুইট, জাবেদুর রহমান জনি।

নতুন কমিটি সম্পর্কে সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বলেন, আশা করি মেহেরপুর জেলার পরিবেশগত সকল সমস্যা জনগণের স্বার্থে তুলে ধরতে নতুন কমিটি জোরালো ভূমিকা রাখবে। রাষ্ট্রের পক্ষে আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায় জনসচেতনতা তৈরিতে গতিশীল নেতৃত্ব প্রতিষ্ঠা করবে। মহাসচিব বলেন, মেহেরপুর জেলা আমাদের অত্যন্ত স্মৃতির এবং স্পর্শের। স্বাধীনতা স্মৃতিবিজড়িত এই জেলা আজ পরিবেশ বিপর্যয়ের লীলাভূমিতে পরিণত হয়েছে। আশা করি সবুজ আন্দোলনের মাধ্যমে দখল ও দূষণ মুক্ত জেলা প্রতিষ্ঠিত করতে নতুন কমিটি বিশেষ ভূমিকা রাখবে। আহ্বায়ক রুপা তার অনুভূতিতে বলেন, আমাকে যে নতুন দায়িত্ব অর্পণ করা হয়েছে। আশা করি দেশের স্বার্থে বিগত দিনে যেভাবে দায়িত্ব পালন করেছি আরো বেশি দায়িত্বশীল হয়ে মেহেরপুর বাসীর সুখে-দুঃখে পাশে দাঁড়াতে পারবো। যুগ্ম আহ্বায়ক এহসান কবির সবুজ বলেন, আমাদের জেলার অন্যতম সমস্যা মাথাভাঙ্গা নদী দখলে জর্জরিত, পরিবেশের ক্ষতিকারক ইট ভাটা, অনুন্নত ড্রেনেজ ব্যবস্থা, বৃক্ষ নিধন ও তামাকজাত পণ্যের আশঙ্কাজনক হারে বৃদ্ধি। সবার জন্য পরিবেশ বান্ধব ও নিরাপদ জনপদ গড়তে সকল সদস্য, রাজনীতিবিদ ও প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

অন্যান্য সদস্যরা হলেন, মোঃ শুভ আহমেদ, মোঃ শাহিন আলম, মোছাঃ আফরোজা খাতুন, মোছাঃ বন্যা খাতুন, মোঃ মাহাবুল আলম, মোঃ রমজান আলী, মোঃ মারুফ হোসেন, মোঃ শাহরিয়ার রহমান সবুজ, মোঃ আতাউর রহমান ও আব্দুল মজিদ প্রমূখ। কমিটিকে অভিনন্দন জানান পরিচালক ও কার্যনির্বাহী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি, নাসিরুল ইসলাম নাসির ও সাধারণ সম্পাদক অভিনেতা উদয় খান সহ কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here