মানবতার দেয়ালে মানবতার সংকট

0
14
মানবতার দেয়ালে মানবতার সংকট

রাবি প্রতিনিধি: চলছে শীত ঋতু । রাজশাহী অঞ্চলে হাঁড় কাঁপানো এ শীতে হত দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষের যখন শীতের কাপড়ের প্রয়োজন, তখন মানবতার এ দেয়ালে কাপড়ের অভাব দেখা দিয়েছে। সেখান বর্তমানে কোনো শীতের গরম কাপড় নেই। শনিবার (২ জানুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) কাজলা গেটে অবস্থিত ‘মানবতার দেয়ালে’ দেখা যায় এ চিত্র । দেয়ালটিতে দেখা গেছে, কাপড়ের দুইটি হ্যাঙার ঝুলানো রয়েছে। দুইটি হ্যাঙারে মাত্র একটি শার্ট,দুইটি প্যান্ট ঝুলছে । নেই কোন শীত নিবারণের গরম কাপড় । হ্যাঙারের উপরে একটি ব্যানারে লেখা আছে ‘আপনার অপ্রয়োজনীয় জিনিস এখানে রেখে যান’,আপনার প্রয়োজনে এখন থেকে নিয়ে যান’। বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট সংলগ্ন কাজলা বাজারের দোকানিরা জানিয়েছেন, গত বছরে শীতের শুরুতে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীদের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটের সামনে দেয়ালে ‘মানবতার দেয়াল’টি স্থাপন করা হয়েছিল।তারপর থেকে প্রায় সবসময় এ দেয়ালে নানা ধরনের কাপড় থাকতো। কিন্তু এবার এ শীতের মধ্যে দেয়ালটি প্রায় খালি বলা চলে ৷

বিশ্ববিদ্যালয়ের পাশের এলাকার সুবিধা বঞ্চিত ও ক্যাম্পাসের বাদাম বিক্রেতা সাত বছর বয়সী শিশু পলি । তার ছোটো ভাই জিসানকে নিয়ে এ দেয়ালে শীতের কাপড় নিতে এসেছিল কিন্তু তারা এসে কাপড় পায়নি। পলি বলে, এখন তো খুব শীত, আমি গত শীতে এখান থেকে আমার জন্য একটা কাপড় নিয়ে গেছি৷ আমার ছোটভাইয়ের কোনো শীতের কাপড় নেই, তাই এখানে খুঁজতে এসেছিলাম কিন্তু কাপড় পাইনি। কাল আবার আসবো তখন যদি পাই । স্থানীয় বাসিন্দারা বলেন, মানবতার দেয়ালের কারণে এ এলাকার সুবিধা বঞ্চিত মানুষদের অনেক উপকার হয়েছে। গরিব শিশুরা তো শীতের কাপড় কিনে পরতে পারছে না । তারা এখান থেকে কাপড় নিয়ে শীত পার করতে পারবে। গত বছরে দেয়ালে অনেক শীতের কাপড় ছিল কিন্তু এইবার এখনো তেমন কোন কাপড় দেখা যাচ্ছে না।

রাবি’র এই দেয়ালের উদ্যোক্তা বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘পাবনা জেলা ছাত্র কল্যাণ সমিতি’ ও ‘ক্লিন ক্যাম্পাস,ক্লিন মাইন্ড’ নামক সংগঠন। পাবনা জেলা ছাত্র কল্যাণ সমিতির সভাপতি জীবন আহমেদ বলেন, অবহেলিত মানুষগুলোর পাশে দাঁড়ানোর পাশাপাশি, সামাজিক দায়বদ্ধতা সৃষ্টি করতে আমরা সবসময় কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে এর কার্যক্রম আরও বড় পরিসরে করা হবে। অসহায় মানুষের মুখে হাসি ফোটানোই এ মানবতার দেয়ালের প্রধান উদ্দেশ্য। কিছু মানুষের অপ্রয়োজনীয় অনেক কিছু আছে যে অন্য কারো প্রয়োজন হতে পারে এটিই মানবতা। আমরা গত বছরে জেলা সমিতির উদ্যোগে কিছু শীতের কাপড় দেয়ালে রাখি তবে এবার শীতে ক্যাম্পাস বন্ধ থাকায় আমাদের এ দেয়ালে কাপড়ের সংকট দেখা দিয়েছে৷ আমরা এই এলাকার সব মানুষকে দেয়ালটি সম্পর্কে জানানোর চেষ্টা করছি। হয়তো দেয়ালটি এক সময় কাপড়ে ভরে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here