লঙ্কা সফর : আজ থেকে সুরক্ষা বলয়ে ঢুকছেন ক্রিকেটাররা

0
107
লঙ্কা সফর : আজ থেকে সুরক্ষা বলয়ে ঢুকছেন ক্রিকেটাররা

সাবিহা মঞ্জুর অনিকা, নিজস্ব প্রতিবেদক: আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য জৈব সুরক্ষা বলয়ে (বায়ো সিকিউর বাবল) ঢুকতে যাচ্ছেন ক্রিকেটাররা। সফরটির জন্য বিমানে ওঠার পূর্ব পর্যন্ত তাদের একই সুরক্ষা প্রটোকল মেনে চলতে হবে।

আজ ২০ সেপ্টেম্বর, রবিবার থেকে রাজধানীর একটি হোটেলে উঠবেন ক্যাম্পে ডাক পাওয়া ২৭ ক্রিকেটারসহ সাপোর্ট স্টাফরা। খেলোয়াড়দের অবস্থানকালীন হোটেলসহ এই সুরক্ষা বলয়ের আওতায় থাকছে রেস্তোরাঁ, যে গাড়ি দিয়ে তারা যাতায়াত করবেন সেটি, জিম, ট্রেনিং রুম সবই।

করোনা পরীক্ষা না করে কেউই তাদের আশেপাশেও যেতে পারবেন না। ইতোমধ্যে গত শুক্রবার নতুন করে আরো ১৮ ক্রিকেটারের করোনা পরীক্ষা করা হয়েছে। এতে সকলের ফলাফলই নেগেটিভ এসেছে। এছাড়া রাজধানীর যে হোটেলে থাকছেন তারা, সেই হোটেলে তাদের জন্য দায়িত্ব পালনকারী ৩৫ কর্মীরও নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিসিবি’র ব্যবস্থাপনায় বায়ো সিকিউরিটি বাবলের দেখাশোনার দায়িত্বে থাকছেন ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তিনি বললেন, ‘কোভিড-১৯ এর ক্ষেত্রে সীমাবদ্ধতা ও নিরাপত্তার ব্যাপারগুলো মাথায় রেখে স্কোয়াডের অনুশীলন ও চলাচল পর্যবেক্ষণ করা হবে জৈব সুরক্ষিত বলয় তৈরির মাধ্যমে। ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলা এই ক্যাম্পে আরো দুই দফা করোনা টেস্ট করানো হবে ক্রিকেটারদের।’

তিনি বলেন ‘আইসিসির নির্দেশনায় ক্রিকেট খেলুড়ে দেশগুলো নিজস্ব পরিকল্পনার মাধ্যমে পেশাদার ক্রিকেটে ফিরছে। সম্প্রতি ইংল্যান্ড চারটি দেশকে আতিথেয়তা দেওয়ার মাধ্যমে খুব সাফল্যের সঙ্গেই নিজেদের গ্রীষ্মকালীন সূচি সম্পন্ন করেছে। তারই ধারাবাহিকতায় বিসিবি জৈব সুরক্ষিত পরিবেশ তৈরির মাধ্যমে ক্রিকেটারদের স্বাস্থ্যঝুঁকি কমানোর চেষ্টা করছে। এই যে সুরক্ষা বলয়, এর আওতায় খেলোয়াড়দের অবস্থানকালীন হোটেল, রেস্তোরাঁ, গাড়ি যেটি দিয়ে যাতায়াত করবে, জিম, ট্রেনিংরুম সবই থাকবে।’

ডা. দেবাশীষ আরো বলেন, ‘আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় এবং কোভিড-১৯ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে, ইসিবি এবং আইসিসির গাইডলাইনের আলোকে প্রত্যেক খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফকে দফায় দফায় পরীক্ষা করাব। কোভিড-১৯ এর অনুপস্থিতি নিশ্চিত করার মাধ্যমে তাদের এই বলয়ে নিয়ে এসেছি এবং শ্রীলঙ্কা সফরে আগ পর্যন্ত এই নিয়ম মেনে চলার চেষ্টা করছি।’

শ্রীলঙ্কা সফরে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি টেস্ট হওয়ার কথা রয়েছে। টাইগারদের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে এ মাসের শেষে। প্রথম টেস্ট শুরুর সম্ভাব্য তারিখ অক্টোবরের ২৪ তারিখ। আর আগামী ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ দলের ঢাকা ছাড়ার করার কথা রয়েছে।

জুলাই-আগস্ট মাসে সিরিজটি হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসে কারণে উদ্ভূত পরিস্থিতিতে তা পিছিয়ে অক্টোবর-নভেম্বরে নেয়া হয়।

এই সফরকে সামনে রেখে গত জুলাই মাসে বিসিবির তত্ত্বাবধানে ব্যক্তিগত অনুশীলনে ফিরেছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। এর কিছুদিন পর তাদের জোড়ায় জোড়ায় অনুশীলন শুরুর অনুমতি দেয়া হয়ল এরপর তাদের সঙ্গে যোগ দেন কোচিং স্টাফরাও।

ক্যাম্পে ডাক পাওয়া ২৭ ক্রিকেটারের মধ্যে এখন পর্যন্ত ওপেনার সাইফ হাসানের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ট্রেনার নিক লি’র শরীরেও ভাইরাসটি শনাক্ত হয়েছিল। পরে তিনি সুস্থ হয়ে উঠেন।

শ্রীলঙ্কা সফরের জন্য ক্যাম্পে ডাক পাওয়া ২৭ ক্রিকেটার হলেন : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাদমান ইসলাম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মিঠুন আলি, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান, শফিউল ইসলাম, ইয়াসির আলি রাব্বি, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন, খালেদ আহমেদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন ও সাইফ হাসান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here