শিশু দিবসে অটিজম শিশুদের মধ্যে প্রফুল্লতা

0
14

কুষ্টিয়া প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও শিশু দিবস ও অটিজম শিশুদের মধ্যে প্রফুল্লতার দেখা মেলে। এনডিডি প্রটেকশন অব সোশ্যাল ওয়েলফেয়ার অটিজম শিশুদের মধ্যে আনন্দ অনুভূতি ভাগাভাগি করে এক হয়ে যায়।

কুষ্টিয়া শহরের আমলাপাড়ায় অবস্থিত অটিজম শিশুদের জন্য বিশেষভাবে পরিচালিত স্কুল এনডিডি প্রটেকশন অব সোশ্যাল ওয়েলফেয়ার স্কুলের ৩৫জন শিক্ষার্থীদের অংশগ্রহনে চিত্রাঙ্কন গান, ও নৃত্য প্রতিযোগিতায় এক বিরল দৃষ্টান্ত উপস্থাপন করে।

পরে প্রতিযোগিতার আয়োজন শেষে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটা হয়।

অটিজম শিশুদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নেওয়ার পাশাপাশি মানসিক ও শারীরিক প্রতিবন্ধী শিশুদের অধিকার সম্পর্কে সমাজের সবার কাছে বার্তা দিতেই এ উদ্যোগ।

কুষ্টিয়া শহর সমাজসেবা সমন্বয় পরিষদের সভাপতি মো. গাজী গোলাম মোস্তফার সভাপতিত্বে এসময় শহর সমাজসেবা অফিসার ও শহর সমাজসেবা কার্যালয়ের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. জহিরুল ইসলাম এবং এনডিডি প্রটেকশন অব সোশ্যাল ওয়েলফেয়ার প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আফসানা বেগমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

অটিজম শিক্ষার্থীরা সব কষ্ট ভুলে আনন্দের সঙ্গে দিনটি উদযাপন করে। রঙিন পেন্সিল হাতে তারা কল্পনার ছবি আঁকে। স্বাধীন বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সেসঙ্গে প্রকৃতির অপার সৌন্দর্যকে ফুটিয়ে তোলে রঙ তুলির ছোঁয়ায়।

কুষ্টিয়া শহর সমাজসেবা সমন্বয় পরিষদের সভাপতি মোঃ গাজী গোলাম মোস্তফা বলেন, “শিশুরাই জাতির ভবিষ্যৎ। অটিজম শিশুদের মধ্যে আনন্দ পৌঁছে দিতে এবং তাদের সেই আনন্দের অংশীদার হতে আমাদের এ আয়োজনের প্রচেষ্টা ছিল। আমরা সমাজের সবার কাছে একটি বার্তা দেওয়ার উদ্দেশ্য নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করেছি। সমাজের সবার এগিয়ে এলে এসব শিশুরাও সাধারণ শিশুদের মতো জীবনজাপন করতে পারবে। আমাদের সবারই উচিত এসব শিশুদের বন্ধু হয়ে তাদের পাশে থাকা তাদের মানসিক ও শারীরিক সাপোর্ট দেওয়া”।

শহর সমাজসেবা অফিসার বলেন, সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের সহযোগিতা পেলে প্রতিবন্ধী এসব শিশুরাও সাধারণ মানুষের মতো জীবন যাপনের সুযোগ পাবে।

এনডিডি প্রটেকশন অব সোশ্যাল ওয়েলফেয়ার প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আফসানা বেগম জানান, আটিজম শিশুদের জন্য পরিচালিত এ স্কুলটিতে প্রতিটি বাচ্চার সব সময় বিশেষ যত্ন নেওয়া হয়। শিশুদিবস উপলক্ষে শিশুদের জন্য কুষ্টিয়া শহর সমাজসেবা সমন্বয় পরিষদের সভাপতি এ আয়োজন করার জন্য বিশেষ ধন্যবাদ জানাই। আমরা চাই সমাজের বিভিন্ন স্তরের মানুষ এ সব শিশুদের পাশে এগিয়ে আসুক। ভালবাসার হাত বাড়িয়ে দিক”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here