সরকারি কাজে বাধাদান করায় দুইজনের কারাদণ্ড

0
1
সরকারি কাজে বাধাদান করায় দুইজনের কারাদণ্ড

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় রেললাইনের পাশের জমি দখলমুক্ত করতে অভিযান পরিচালনা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (০৬ অক্টোবর) দুপুর দেড়টায় কোর্ট স্টেশন থেকে জগতি পর্যন্ত প্রায় সাড়ে ৪শ অবৈধ স্থাপনা উচ্ছেদে এ অভিযান পরিচালনা করেন রেলওয়ে পাকশী ডিভিশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিভাগীয় এস্টেট অফিসার মো. নুরুজ্জামান।

এসময় অভিযান পরিচালনায় রেল পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানকালে সরকারি কাজে বাধাদানের অভিযোগে দুইজনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- রেল বস্তির বাসিন্দা রিটন (২৮) ও আমিরুল (৩২)। এসময় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরুজ্জামান বলেন, রেল নিরাপত্তা নিশ্চিতে আইনানুযায়ী একটা নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত সব সময় ১৪৪ ধারা জারি থাকে।

অথচ বিভিন্ন প্রভাবশালীদের প্রভাবে স্থাপনা করে রেলকে বিপদজনক পরিস্থিতির মুখে ঠেলে দেওয়া হচ্ছে। ইতোপূর্বে রেল কর্তৃপক্ষ তাদের পর্যাপ্ত সময় দিয়েছে এসব স্থাপনা সরিয়ে ফেলতে।

সোমবার (০৫ অক্টোবর) এসব অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য মাইকিংও করা হয়েছে। অথচ এ উচ্ছেদ অভিযানে এরা বাধাদানের চেষ্টা করায় দ:বি: ১৮৩ ধারায় সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার (০৬ অক্টোবর) আবারও আগামী এক মাস সময় বেধে দেওয়া হয়েছে এর মধ্যে এসব স্থাপনা সরিয়ে না নিলে আগামী মাসে বুলডোজার দিয়ে সবগুড়িয়ে দেওয়া হবে এবং অবৈধ দখল উচ্ছেদ করা হবে।

তিনি আরও বলেন, পাকশী ডিভিশনের অধীনে কমপক্ষে ৩৬ হাজার একর জমি বিভিন্ন দখবাজরা দখল করে রেখেছে। ইতোমধ্যে ১২শ একর জমি থেকে অবৈধ দখল উচ্ছেদ করা হয়েছে। এখনও প্রায় ৩০ থেকে ৪০ হাজার এরকম অবৈধ দখলদার আছে পর্যায়ক্রমে সবই উচ্ছেদ করে জায়গা মুক্ত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here