সুন্দরবনে হটাৎ আগুন,পুড়ে গেছে বনভূমি

সুন্দরবনে হটাৎ আগুন,পুড়ে গেছে বনভূমি

জোবায়ের ফরাজী,বাগেরহাট প্রতিনিধি: সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধান সাগর টহল ফাঁড়ি এলাকায় হঠাৎ আগুন লেগে ৩ শতকের মত বনভূমি পুড়ে গেছে , তবে বনের বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি।আগুন লাগার খবর পেয়ে চাঁদপাই রেঞ্জের ধানসাগর ষ্টেশন কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের নেতৃত্বে এক দল বনরক্ষী সহ শরনখোলা ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের সহয়তায় প্রায় ৪ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনা হয়।

ধানসাগর স্টেশন কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, “দুপুর সাড়ে ১২টার দিকে সিপিজে সদস্য সোলায়মান হোসেন বনের মধ্যে ধোঁয়ার কুন্ডলি দেখে আমাকে ফোন করেন। পরে আমি সিপিজি সদস্য, স্থানীয় লোক ও বনরক্ষীদের নিয়ে ঘটনাস্থলে যাই। সেখানে স্থানীয়ভাবে আগুন নেভানোর চেষ্টা করি। ফায়ার সার্ভিসকে খবর দেই। তারা এসে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন”।

শরণখোলা ফায়ার সার্ভিস স্টেশনের ষ্টেশন কর্মকর্তা এসএম আব্দুল ওয়াদুদ বলেন, “বন বিভাগের মাধ্যমে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। প্রায় ৩ ঘণ্টার চেষ্টায় আমরা আগুন নিয়ন্ত্রণে এনেছি। আগুন নিয়ন্ত্রণে আসলে সম্পূর্ণ নেভানো সম্ভব হয়নি। বনের গাছের পাতা পড়ে মাটি প্রায় দেড় বা দুই ফুট উঁচু পাতার স্তর তৈরি হয়েছে। যার ফলে মাঝে মাঝে আগুন জ্বলে উঠছে। ঝুটের কারখানায় আগুন লাগলে যেমন পরিস্থিতি সৃষ্টি হয় তেমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে”।

অপরদিকে, বিভাগীয় বন কর্মকর্তা মুহম্মদ বেলায়েত হোসেন সহ পুর্ব সুন্দরবনের উর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানান “খবর পেয়ে ভাবে আমি তাৎক্ষনিক বনরক্ষীদের একটি দল নিয়ে ঘটনাস্থলে যায়। এখন আগুন পুরোপুরি নিয়ন্তনে রয়েছে এবং এতে বনের তেমন কোন ক্ষতি হয়নি, কিন্তু ৩ শতকের মত বনের সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে ।তবে, আগুন নিয়ন্ত্রনে আসলেও সংশ্লিষ্ট এলাকা আপাতত ঘিরে রাখা হবে”।এছাড়া আগুন লাগার রহস্য উদঘাটনের চেষ্টা চলছে বলে জানান উর্ধতন এ কর্মকর্তা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে