চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ

0
119
চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ
চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ

চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ, আগুন; দেয়াল ধসে আহত ৪, চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার রাজাখালী এলাকায় একটি শুঁটকির হিমাগারে (কোল্ড স্টোরেজ) বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে ভবনটির দেয়াল ধসে পড়ে চারজন আহত হয়। এসময় ভবনটিতে আগুন ধরে যায়।

পরে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিটের চেষ্টায় প্রায় চারঘন্টা পর বুধবার (১৯ এপ্রিল) ভোর ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ঘনবসতিপূর্ণ রাজাখালী এলাকায় বিভিন্ন পণ্যের গুদাম, আড়ত ও পাইকারি বিক্রয় কেন্দ্র রয়েছে।

চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ

 

চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ

 

এরআগে মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে বাকলিয়া থানার রাজাখালী মুখে বিস্ফোরণ ও অগ্নিকান্ডের এই দূর্ঘটনা ঘটে। বিস্ফোরণের ঘটনায় দেয়াল ধসে – মো. তারেক (২৮), নুর হোসেন, মো.  মান্নান (৩৪) ও রবিন (২২) নামে চারজন আহত হয়। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে জানিয়ে ফায়ার সার্ভিসের লামাবাজার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, কোল্ড স্টোরেজে অ্যামোনিয়া গ্যাস ব্যবহৃত হয়। এ গ্যাসের সিলিন্ডারের বিস্ফোরণ থেকে কোল্ড স্টোরেজটিতে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

 

চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ

 

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল হালিম বলেন, বিস্ফোরণের ধরন দেখে মনে হচ্ছে বিকট শব্দ হয়েছে। রাতের বেলা নিস্তব্ধ থাকায় শব্দ হয়তো অনেক দূরে শোনা গেছে। বিস্ফোরণে চারতলা ভবনের দুই দিকের দেয়াল ও তিনটি কলাম ভেঙে গেছে। কিন্তু ভবনটি অনেক বড় ও মজবুত।

এ কারণে ধসে পড়েনি। এতে ১ কোটি টাকা ক্ষতি হয়েছে। উদ্ধার হয়েছে আনুমানিক প্রায় ২ কোটি টাকা মূল্যের মালামাল। প্রাথমিকভাবে মনে হচ্ছে অব্যবস্থাপনা, ত্রুটিপূর্ণ সিলিন্ডার ও গ্যাস লাইনে ত্রুটি তিনটির মধ্যে যেকোনো কারণে বিস্ফোরণ হতে পারে। বিস্তারিত তদন্ত শেষে জানা যাবে।

তিনি বলেন, রাত ১টা ৫ মিনিটের আগুন ও বিস্ফোরণের সংবাদ আসে। ফায়ার সার্ভিসের লামার বাজার, নন্দনকানন ও আগ্রাবাদ স্টেশনে ৭টি গাড়ি ঘটনাস্থলে পৌঁছে রাত ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
প্রত্যক্ষদর্শী কয়েকজন জানিয়েছেন, মধ্যরাতে হঠাৎ কোল্ড স্টোরেজে বিস্ফোরণ হয়।

এতে আশপাশের বিভিন্ন ভবন কেঁপে ওঠে। লোকজন বাসাবাড়ি থেকে বেরিয়ে আসেন। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

 

চট্রগ্রামে হিমাগারে বিস্ফোরণ

 

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম বলেন, জনতা কোল্ড স্টোরেজে অগ্নিকা-ের সময় পাইপলাইন ফেটে অ্যামোনিয়া গ্যাসের দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। এতে আশপাশের লোকজনের শ্বাসকষ্ট দেখা দেয়। ভবনটির ওপরের তলার বাসিন্দা এবং আশপাশের লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে।

আরও দেখুন: