আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী মানবিক মেয়র আ.জ.ম নাছির

0
174
আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী মানবিক মেয়র আ.জ.ম নাছির

এম. মতিন, চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে করোনার এদূর্যোগে মানবতার ফেরিওয়ালা হয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন চট্টগ্রাম মেয়র আ.জ.ম নাছির। প্রশংসিত হয়েছে মানবিক কর্মকান্ডের জন্য। প্রতিমাসের বেতনের সবটুকুই তিনি দান করেন প্রতিবন্ধীদের সহায়তা ও ছিন্নমূল শিশুদের জন্য।কর্পোরেশনের বোনাসের টাকা তিনি অসহায় দুস্থ গরিব’দের দান করেন। সিটি কর্পোরেশন থেকে কোনো সুযোগ-সুবিধা তিনি নেন না।

জানা যায় চট্টগ্রাম এখন করোনার হটস্পট। প্রতিদিন শত শত মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। পুরো চট্টগ্রামকে যেন করোনা গ্রাস করতে চায়! চট্টগ্রাম মহানগরের ৪১টি ওয়ার্ডেই করোনাভাইরাসে অবাধ বিচরণ। এক কথায় চট্টগ্রাম এখন করোনার শহর! আর করোনার এদুর্যোগকালীন সময়ে চট্টগ্রামবাসীর পাশে নেই কেউ।

অথচ চট্টগ্রামে বর্তমান সরকারের ৩ জন মন্ত্রী, ১ জন হুইপ, ১৬ জন সংসদ সদস্য রয়েছে। সংসদ সদস্যদের মধ্যে ২জন স্বপরিবারে করোনায় আক্রান্ত। এদের মধ্যে কয়েকজন কিছু ত্রাণ পাঠিয়ে দায়িত্ব শেষ করেছেন। তারা এখন নিরাপদ দুরত্বে অবস্থান করছেন! করোনায় আতঙ্কিত হয়ে করোনাক্রান্ত হওয়ার ভয়ে সবাই এখন নিরাপদ আশ্রয় খুঁজতে এ শহর থেকে ও শহর ছুটতে ব্যস্ত।

যখন করোনার এদূর্যোগে বড় বড় নেতারা নিজেদের গুটিয়ে নিরাপদ আশ্রয় খুঁজতে ব্যাস্থ, তখন মানবতার সেবা নিয়ে ছুটে চলেছেন শুধু একজন। তিনি হচ্ছেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মানবিক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন। চট্টগ্রাম শহর করোনা প্রাদুর্ভাবে আক্রান্ত হওয়ার পর থেকে যেন থেমে নেই তার অন্তহীন ছুটে চলা। করোনা যুদ্ধে আর্ত মানবতার সেবায় নিজেকে একজন মানবিক নগরপিতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

চারিদিকে যখন আতঙ্ক, অসহায় মানুষের কান্না-আর্তনাদ, তখন একজন মানবতার ফেরিওয়ালা মানবিক মেয়রকে দেখা যায়, সকাল থেকে গভীর রাত পর্যন্ত নগরবাসির সেবায় নিয়োজিত থাকতে। প্রাণঘাতী করোনা তাকে দমাতে পারেনি বরং তার কর্মব্যস্ততা বাড়িয়েছে। করোনায় নিজের প্রাণনাশের আতঙ্ক থাকলেও জীবনের ঝুঁকি নিয়ে করোনা থেকে জনগনকে সুরক্ষা ও নগরকে নিরাপদ রাখতে রাত-দিন ছুটে চলেছেন নগরীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। হত দরিদ্রদের খাদ্যের সংস্থান করা, সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে লক ডাউন কার্যকরে জন সচেতনতা সৃষ্টি করতে কখনো মাইক হাতে, নগরবাসীকে সুরক্ষা দিতে কখনো মহল্লায় জীবাণুনাষক ঔষুধ ছিটানো, কোথাও করোনা উপসর্গের রোগীর সন্ধান পেলে ছুটে যাওয়া, সেখানে হোম কোয়ারেন্টাইন এর ব্যবস্থা করা, তাড়িয়ে দেয়া ভাড়াটিয়াকে বাসায় তুলে দেয়া। সর্বোপরি ধর্ম-বর্ণ, জাত-মান-গোত্র নির্বিশেষে সব মানুষের সাহায্যে নিঃস্বার্থ ভাবে এগিয়ে এসে বাড়িয়ে দিয়েছেন সহায়তার হাত।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী ও তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ মেয়র আ.জ.ম নাছির ব্যক্তি প্রচেষ্টায়, আগ্রাবাদস্থ কমিউনিটি সেন্টার সিটি হলে প্রায় ২ কোটি টাকা ব্যয়ে ২৫০ শয্যা বিশিষ্ট আইসোলেশন করোনা করেছেন। জেনারেল হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল হিসেবে প্রস্তুত করার উদ্যোগ গ্রহণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ.জ.ম নাছির উদ্দীন।

ইন্টার পার্লামেন্ট ইউনিয়নের ( আইপিইউ) সাবেক প্রেসিডেন্ট , ঢাকা- ৬ সংসদীয় আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর মালিকানাধীন চট্টগ্রামে খুলশী এলাকায় পরিত্যক্ত হলি ক্রিসেন্ট হাসপাতালকে স্পেশালাইজড করোনা হাসপাতাল হিসেবে চালুকরণের উদ্যোগ গ্রহণ করেন। বেসরকারি সাহায্য সংস্থ্যা ব্র্যাকের সহায়তায় করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের ৬টি বুথ স্থাপন করেছেন।

করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজকে ৩৫০টি এবং ফৌজদারহাটস্থ বিআইটিআইডিকে ১০০টি, বিএমএ চট্টগ্রাম শাখাকে ২০০টি ও গণমাধ্যমকর্মীদের ৭৫টি বেসরকারি সেবা সংস্থা আল মানাহিল ফাউন্ডেশনকে ১০০টি পিপিই প্রদান করা হয় । ৫ শতাধিক পিপিই প্রদান করা হয় চট্টগ্রাম সিটি কর্পোরেশনে কর্মরত ডাক্তার, নার্স এবং স্বাস্থ্য কর্মীদের। হতদরিদ্র ১ লক্ষ ২৫ হাজার পরিবারের নিকট মাস্ক ও স্যানিটাইজিং সামগ্রী বিতরণ করেন। এছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নতুনভাবে স্থাপিত ফ্লু কর্ণারে ৫ টি এসি প্রদান করেন মেয়র নাছির উদ্দীন।

বেসরকারি সেবা সংস্থা আল মানাহিল ফাউন্ডেশনের সহযোগিতায় বিনামূল্যে কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগী ও মৃতদেহ পরিবহনের নিমিত্তে ২টি অ্যাম্বুলেন্স, সিটি করপোরেশন থেকে ১টি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেন। মরদেহ দাফনের জন্য গঠন করেছেন প্রশিক্ষিত একটি দল। করোনা রোগে মৃত রোগীদের চসিক নিয়ন্ত্রণাধীন আরেফিন নগর কবরস্থানে দাফনের ব্যবস্থা করেছেন মানবিক মেয়র।

শুধু তাই নয়, ২৮ হাজার কর্মহীন দরিদ্র, দুস্থ পরিবারে নিজস্ব তহবিল থেকে বিতরণ করেছেন ত্রাণ সামগ্রীর পাশাপাশি নগদ প্রায় ১ কোটি টাকা। মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত পরিবার যারা লজ্জায় সবার সামনে সাহায্য চাইতে পারছে না, তাদের জন্য চালু করছেন মোবাইল ম্যাসেজ সিস্টেম। মেয়রের ফেসবুক পেইজে এবং ব্যক্তিগত মোবাইলে ম্যাসেজ পাঠালেই পৌঁছে দিয়েছেন খাদ্য সামগ্রী। গত ৭ এপ্রিল থেকে শুরু হওয়া মেয়রের ভালোবাসার উপহার প্রদান কার্যক্রম এখনও চলমান রয়েছে। প্রতিদিনই ৬০ থেকে ১০০টি মধ্যবিত্ত পরিবারের বাসায় বাসায় খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন তিনি। ৮ জনের একটি টিম প্রতিদিন সাহায্য প্রত্যাশীদের ঘরে পৌঁছে যাচ্ছেন খাদ্য সামগ্রী নিয়ে। ৬ হাজার ৪৫০ জন দলীয় অস্বচ্ছল নেতা-কর্মীদের দিয়েছেন ব্যক্তিগত তহবিল ঈদ উপহার(খাদ্য সামগ্রী)। খাদ্য সহায়তাও প্রদান করেছেন ২৫০ মুক্তিযোদ্ধা পরিবারকে।

এ ব্যাপারে চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, ‘করোনা সংক্রমণ প্রতিরোধে আমরা এখন এক অদৃশ্য অস্তিত্বের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত। লক ডাউনের ফলে পরিস্থিতি শেষ অব্দি কোথায় গিয়ে দাঁড়ায় আমরা কেউ জানিনা। তবে আমি মেয়র হিসেবে নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন কর্মী হিসেবে তার আহ্বানে সাড়া দিয়ে এই দুর্যোগে মানুষের পাশে আগেও রয়েছি, এখনো আছি, আগামীতেও থাকব। আমি যখন মেয়র ছিলাম না- তখনও সব সময় গণমানুষের সেবা করার চেষ্টা করেছি।’

নগরবাসী ভোট দিয়ে মেয়র নির্বাচিত করে তাদের সেবা করা সুযোগ দিয়ে ঋনী করেছেন উল্লেখ করে চসিক মেয়র বলেন, ‘সেই দায়বদ্ধতাতো রয়েছেই, সেসাথে বর্তমান করোনা পরিস্থিতিতে নগরবাসী খুব দুঃসময় অতিবাহিত করছে। দরিদ্র অসহায় মানুষের কল্যাণে নিজের উপার্জিত অর্থ বিলিয়ে দেয়ার পাশাপাশি সরকারি সহায়তা মানুষের দ্বারে দ্বারে পৌঁছানোর ব্যবস্থা করছি। নগরবাসীর কষ্ট আমাকে বড্ড কাঁদায়। জনগণের মনোবল চাঙ্গা রাখতে অল্প লোকবল ও সম্পদের মাধ্যমে করোনা ভাইরাসের বিরুদ্ধে জনগণকে সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন। নগরবাসীর একজন সেবক হিসাবে জীবন উৎসর্গ করতে প্রস্তুত আছি।’

এদিকে মঙ্গলবার (১৬ জুন) পর্যন্ত চট্টগ্রামে করোনা ছোবল হেনেছে ৫৪০৬ জনকে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১২৪ জন, সুস্থ হয়েছেন ৪৫৮ জন। এর বাইরে সরকারি ও বেসরকারি পর্যায়ে লাশ দাফনের হিসাবানুয়ায়ী করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে অন্তত ৫শত মানুষের। চট্টগ্রামের ১০টি ওয়ার্ডকে রেড জোন ঘোষণা করেছে। এর মধ্যে শুধু মাত্র চট্টগ্রামের প্রবেশ পথের ১০ নম্বর ওয়ার্ডে (উত্তর কাট্টলী) শনাক্ত হয়েছে ১১৪ জন। মারা গেছে ৭ জন। ১৭ জুন (বুধবার) রাত ১২ টা থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী এটি লকডাউন করেছে জেলা প্রশাসন। পর্যায়েক্রমে আরো ৯টি ওয়ার্ডকে লকডাউনের আওতায় আনা হবে।

প্রসঙ্গত: করোনা পরিস্থিতির কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন স্থগিত করা হয়েছে। আগামী ৪ আগষ্ট ২০২০ চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ.জ.ম নাছির উদ্দীনের ৫ বছর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। নতুন মেয়র নির্বাচন না হওয়া পর্যন্ত বর্তমান মেয়র দায়িত্ব পালন করবেন? নাকি সিটি করপোরেশন আইন ২০০৯ এর ২৫ (৪) গ ধারায় মেয়রের পদে প্রশাসক নিয়োগ দিবেন? সেটি সিদ্ধান্ত নিবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রাণালয়। তবে আ.জ.ম নাছির উদ্দীন চট্টগ্রামবাসীকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে এককভাবে যে লড়াই, প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, তাতে তিনি জনপ্রিয় মানবিক মেয়র ও সাধারণ মানুষের নেতা হিসেবে নগরবাসীর হৃদয়ে বহুদিন থাকবেন। এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।
Attachments area

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here