আসন্ন ঈদে রূপগঞ্জের খামারিদের চিন্তায় করোনা

0
174
আসন্ন ঈদে রূপগঞ্জের খামারিদের চিন্তায় করোনা

মুরাদ হাসান, রূপগঞ্জ ঃ করোনায় লন্ডভন্ড গোটা পৃথিবী। বাংলাদেশেরও একই অবস্থা। লকডাউনের পর লকডাউনে অর্থনীতি ধ্বংসের পথে। বন্ধ হওয়ার পথে অনেক কলকারখানা। এরই মাঝে কাজ হারিয়েছেন অনেক শ্রমিক। অনেকে আবার পেশা বদলিয়ে অন্য কাজে চলে যাচ্ছেন। কেউ কেউ আবার নতুন কাজের সন্ধানে গ্রামে দিকে ছুটছেন।

এ অবস্থায় ঈদ আসছে। কোরবানীর জন্য গরু দরকার। খামারিরা গরু তৈরি করছেন। গরুর উপযুক্ত মূল্য না পাওয়ার সঙ্কায় খামারিদের দু’চোখে ঘুম নাই। মানুষের হাতে টাকা নাই। ব্যবসা বাণিজ্য নাই। গরু কেনার গ্রাহক নিয়েও শঙ্কায় রয়েছেন গরুর খামারিরা। খৈইল ভূষিসহ গোখাদ্যের দাম বেশি। গরু প্রস্তুত করতে খরচও হচ্ছে বেশি। আবার ভারতের গরু যদি মরার উপর খাঁড়ার গাঁ হয়ে দাঁড়ায়, তাহলে তো একেবারেই শেষ। তারপরও বড় আশা নিয়ে আশায় বুক বেধেছেন রূপগঞ্জের গরুর খামারিরা। ঈদে নির্ভেজাল গরুর চাহিদা একটু বেশিই। আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে দেশিয় পদ্ধতিতে রূপগঞ্জের খামারিরা গবাদি পশু মোটাতাজাকরণে ব্যস্ত হয়ে পড়েছেন। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় এমন ওষুধ এবং খড়, ভূষিসহ দেশিয় খাবার দিয়েই মোটাতাজাকরণ পদ্ধতি হাতে নিয়েছেন রূপগঞ্জের গরু খামারিরা।

উপজেলার নগরপাড়া এলাকার আবুল হোসেন জানান, “গরু তো তৈরি করছি। কিন্তু মনে তো শান্তি নাইগো ভাই। করোনায় তো সব শেষ করে দিল। মানুষের হাতে টাকা-পয়সা নাই। অনেকেই কোরবানি দিতে পারবে না মনে হয়। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এ বাজারে একটা গরু তৈরি করতে অন্যান্য বছরের চেয়ে দেড়গুন বেশি টাকা খরচ হচ্ছে। লাভ দুরে থাক, আসল তুলতে পারব কি-না তা একমাত্র মহান আল্লাহই ভাল জানেন।” দেশিয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করায় রূপগঞ্জ অঞ্চলের গরুর চাহিদা অনেক বেশি। করোনায় বাদ সাধলেও বাজারে দেশিয় গরুর ব্যাপক চাহিদা থাকায় এ ঈদে লাভবান হবেন বলে আশাবাদী খামারিরা। তবে কোরবানীর ঈদের আগে ভারত থেকে হাটে বাজারে পশু প্রবেশ করলে ক্ষতির মুখে পড়ার আশংকায় দিন কাটছে ব্যবসায়িদের। সরেজমিন ঘুরে জানা যায়, অসাধু গরু ব্যবসায়িরা কৃত্রিম উপায়ে গরু মোটাতাজাকরণ করলেও দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করছেন রূপগঞ্জের বিভিন্ন এলাকার কৃষক ও খামারিরা। প্রতি বছরই ঈদ এলে গরু বিক্রি করে বাড়তি আয় করেন এ উপজেলার কৃষকেরা। ছোট বড় খামারের পাশাপাশি প্রতিটি কৃষক পরিবার ঈদকে সামনে রেখে গরু মোটাতাজা করে থাকেন। নিষিদ্ধ ঘোষিত ক্ষতিকর ইনজেকশন ও ট্যাবলেট পরিহার করে ঘাষ খড়ের পাশাপাশি খৈইল, ভূষি, কুঁড়া, ফেন (ভাতের মাড়) খাদ্য হিসেবে খাওয়ানোর মাধ্যমে মোটাতাজা করা হচ্ছে এসব গরু।

উপজেলার যাত্রামুড়া এলাকার নাবিল এগ্রো ফার্মের মালিক মোঃ নাইম ভুইয়া বলেন, দেশিয় জাতের গরু লালন পালন করা হয়েছে তার খামারে। সম্পূর্ণ প্রাকৃতিকভাবে এসব গরু মোটাতাজা করা হয়েছে। দেশিয় গরুর চাহিদা থাকায় এরই মধ্যে খামার পরিদর্শনে আসছেন ক্রেতারা। অনেকে খামার থেকেই গরু কিনে নেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।

উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের বরুনা এলাকার নজরুল ইসলাম জানান,শুধু ব্যবসায়িক উদ্দেশ্যে নয়, নিজের কোরবানীর গরু সংগ্রহ ও মানুষকে স্বাস্থ্যসম্মত গরু প্রদানের জন্যেই আমার এ উদ্যোগ। দেশিয় পদ্ধতিতে মোটাতাজাকরণ করা গরুগুলোর মধ্যে প্রায় অর্ধেক খামারেই বিক্রি হয়ে যায়। বাজারেও ব্যাপক চাহিদা রয়েছে এসব দেশি জাতের গরুর। উপজেলার খামার পাড়া এলাকার গরু ব্যবসায়ি কফিল উদ্দিন জানান, দফায় দফায় গো খাদ্যের দাম বাড়ায় এবং ভারত থেকে গরু আনার কারণে গত তিন বছর ধরে লাভের মুখ দেখতে পারেনি রূপগঞ্জের গরু ব্যবসায়িরা। এবছর খামারি ও পালনকারীরা লাভের আশায় বুক বাধতে শুরু করেছেন। এ বছর উপজেলার বিভিন্ন জাতের বিপুল পরিমান গরু পালন করা হচ্ছে। যা দ্বারা স্থানীয় চাহিদা মিটিয়ে বিভিন্ন হাটেও পাঠানো হবে। তাদের আশা এবারের হাটে আশানুরূপ দামও পাওয়া যাবে।

ঈদ উপলক্ষে উপজেলার শতাধিক খামারি ও কৃষক দেশিয় পদ্ধতিতে ১০ হাজার গরু মোটাতাজা করছেন উল্লেখ করে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. ফারজানা আক্তার ববি বলেন, এ বছর উপজেলার কোথাও কৃত্রিম উপায়ে পশু পালন করেনি খামারি বা কৃষকরা। সেক্ষেত্রে উপজেলা প্রাণি সম্পদ বিভাগ তদারকি করেছেন এবং খামারিরাও এ বিষয়ে অনেক সচেতন রয়েছেন। তাছাড়া গরু মোটাতাজাকরণে নিষিদ্ধ ওষুধ ব্যবহার না করার জন্য প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে নানা পদক্ষেপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here