ইবিতে ডাঃ আমিনুল হকের ‘ব্যাকিলারি ডিসেন্ট্রি’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

0
92
ইবিতে ডাঃ আমিনুল হকের 'ব্যাকিলারি ডিসেন্ট্রি' শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রতিনিধি: ইসলামি বিশ্ববিদ্যালয়ে রবিবার ক্লিনিকাল নমুনাগুলি থেকে ব্যাকিলারি ডিসট্রেনির মাল্টিড্রাগ প্রতিরোধক কার্যকারক এজেন্টদের বিচ্ছিন্নতা, সনাক্তকরণ এবং চরিত্রায়ন শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক দীপক কুমার পালের তত্ত্বাবধানে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাঃ এএফএম আমিনুল হক রতন।

বিশ্ববিদ্যালয়ের বায়োলজিকাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর এম আবদুস সামাদ সেমিনারে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবুল কাশেম তাং সভাপতিত্ব করেন একই বিভাগের অধ্যাপক এম রেজাউল করিমের সাথে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

সেমিনারে বক্তারা বক্তৃতা ব্যাকটেরিয়াজনিত রোগজনিত রোগের সেরোটাইপিং এবং আণবিক বৈশিষ্ট্য সম্পর্কে আলোকপাত করেন এবং মাল্ট্রড্রোগ ব্যবহার করেও পেট থেকে নিরাময় না করার পিছনে মূল কারণগুলি সনাক্ত করার উপায়গুলি সম্পর্কে আলোকপাত করেন।

ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক এম আসাদ উদ-দৌলা সেমিনারটি পরিচালনা করেন। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here