এবার নাভালনির শরীরে বিষের প্রমাণ পেল ফ্রান্স-সুইডেন

0
92
এবার নাভালনির শরীরে বিষের প্রমাণ পেল ফ্রান্স-সুইডেন

নিজস্ব প্রতিবেদক: ফ্রান্স ও সুইডেনের স্বতন্ত্র দুই পরীক্ষাগারেও রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে বিষ প্রয়োগের প্রমাণ মিলেছে। জার্মান সরকারের বরাতে সোমবার (১৪ আগস্ট) এ তথ্য প্রকাশ করে আনাদোলু এজেন্সি।

এর আগে জার্মানির চিকিৎসকরা তাঁদের পরীক্ষায় বিষ প্রয়োগের প্রমাণের দাবি করেন। তার দেহে নভিচক নামের নার্ভ এজেন্ট অস্তিত্ব পাওয়ার দাবি করে চিকিৎসকরা।

নাভালনি বর্তমানে জার্মানির বার্লিন শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন। তার শরীরে বিষ প্রয়োগে খোদ রুশ সরকার জড়িত বলে ব্যাপক অভিযোগ রয়েছে। যদিও নাভালনিকে বিষ প্রয়োগ মস্কো কোনোভাবেই জড়িত নয় জানিয়ে অস্বীকার করে আসছে দেশটি।

জার্মানির চিকিৎকরা আরো জানিয়েছেন, ফ্রান্স ও সুইডেনের দুই বিশেষ ল্যাবে স্বতন্ত্রভাবে নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার প্রাথমিক ফলে তারা নিশ্চিত হয়েছে, অ্যালেক্সেই নাভালনির দেহে নোভিচক নামের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে। ঘটনা তদন্তে রাশিয়াকে সহযোগিতা করার জন্য নতুন করে আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে এর ব্যাখা দিতেও ক্রেমলিনকে অনুরোধ জানানো হয়েছে।

নাভালোনিকে বিষ প্রয়োগের ঘটনা নিয়ে ইউরোপীয় ইউনিয়েনের সঙ্গে সম্পর্ক টানাপোড়েন চলছে রাশিয়ার। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল তো বলেই দিয়েছেন, এ ঘটনায় মস্কোর হাত রয়েছে। রাশিয়ার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে, ইইউ’র সঙ্গে বিস্তর আলোচনার মাধ্যমেই জানানো হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

গত ২০ আগস্ট সাইবেরিয়ার টমস্ক বিমানে করে মস্কো ফেরার পথে অসুস্থ হয়ে পড়েন আলেক্সাই নাভালনি। পরে গুরুতর অবস্থায় চিকিৎসার জন্য তাকে জার্মানির বার্লিনে নেয়া হয়। অবস্থার অবনতি হলে একপর্যায়ে গভীর কোমায় চলে যান এই রুশ নেতা।

পুতিনের সমালোচকেরা বলছেন, প্রতিপক্ষকে সরিয়ে দিতে এই বিষ প্রয়োগ করেছে ক্রেমলিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here