ওদের ছুটোছুটি, হৈহুল্লোড়

0
92
ওদের ছুটোছুটি, হৈহুল্লোড়

কাজী আবু মোহাম্মদ খালেদ নিজাম: এক করোনায় থমকে গেছে স্কুলগুলোর ছাত্রছাত্রীদের কোলাহলমুখর দিন। ওদের ছুটোছুটি, হৈহুল্লোড়ে মেতে থাকতো শিক্ষাঙ্গনগুলো বছরের বেশিরভাগ সময়। আজ সব যেন মূক এবং বধির। করোনার থাবা ফেলার শুরু থেকেই বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ। কবে খুলবে তার কোন নিশ্চয়তা নেই। দেশে যেভাবে প্রতিনিয়ত করোনার প্রকোপ বাড়ছে তাতে এবছরের শিক্ষাকাল আগামী বছরেও টেনে নিতে হতে পারে। প্রতিদিন স্কুলপ্রাঙ্গন ছাত্রছাত্রীদের পদচারণায় মুখর থাকতো। তারা এদিক ছুটোছুটি আর দুষ্টুমি করতো এবং শিক্ষকদের নালিশ জানাতো। ক্লাসগুলো জমজমাট থাকতো ওদের সরব উপস্থিতিতে। ইতিপূর্বে এধরণের পরিস্থিতির মুখোমুখি কেউ কখনো হয়নি। দীর্ঘসময় বন্ধ থাকেনি স্কুল, কলেজগুলো। এই সময় যেন শেষ হবার নয়।
প্রাত্যাহিক সমাবেশের মাধ্যমে শুরু হওয়া সেই দিনগুলো চোখের সামনে ভেসে ওঠে। ভেসে ওঠে ওদের (শিক্ষার্থীদের) চেহারাগুলো। কতদিন হয়ে গেল দেখা হয়না, কথা হয়না ওদের সাথে। দেওয়া হয়না দুষ্টুমির শাস্তিও।

কিন্তু, উপায় নেই। তাদের নিরাপত্তার কথা ভেবে স্কুল বন্ধ রাখতেই হবে। কারণ, কোটি শিক্ষার্থীর দায় কে নেবে? ওরা ছোট, ওদের যে স্বাস্থ্যবিধি মানানো কোনভাবেই সম্ভব নয় যেখানে বড়রাই মানছেন না ! করোনার প্রকোপ সহনীয় মাত্রায় নেমে এলে কিংবা স্বাস্থ্য সুরক্ষা শতভাগ নিশ্চিত করেই শিক্ষাপ্রতিষ্ঠান চালু করতে হবে।

শিক্ষার্থীদের স্কুল, কলেজ বন্ধ থাকার পাশাপাশি থমকে গেছে সব ধরণের সাময়িক, পাবলিক পরীক্ষাও। বলতে গেলে টোটালি লেখাপড়াই এখন বন্ধ রয়েছে। এরপরও জীবন ঝুঁকিমুক্ত হলে গ্যাপ হওয়া এই লেখাপড়া কষ্ট করে টেনে নেওয়ায় কোন সমস্যা হবেনা। ঝুঁকির কথা চিন্তা করে সরকারের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত একেবারেই সঠিক। এই মুহূর্তে স্কুল, কলেজ খুললেও অভিভাবকগণ তাদের সন্তানকে সেখানে কোনভাবেই পাঠাবেন না-এটা নিশ্চিত। স্কুলের ক্লাসরুমগুলো, বারান্দা, খেলার মাঠ খাঁ খাঁ করছে। নির্জনতা ঘিরে ধরেছে প্রিয় প্রাঙ্গনকে। ছাত্রছাত্রীদের অনুপস্থিতিতে শূন্যতা বিরাজ করছে সেখানে। কখনো এমন হবে ভাবিনি।

একদিন শিক্ষার্থীদের কোলাহলে মুখর হয়ে উঠবে শিক্ষাঙ্গনগুলো। মেতে থাকবে তারা ছুটোছুটি, হৈহুল্লোড়ে। ক্লাসরুমগুলো সরব হবে, পৃথিবী আবার ফিরবে তার সৌন্দর্যে- এমন দিনের প্রত্যাশায় রইলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here