কদমগাছী নদীর ভাঙনে হুমকির মুখে বাঁধ!

0
131
কদমগাছী নদীর ভাঙনে হুমকির মুখে বাঁধ!

খালিদ হোসেন মিলু,নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছীতে কদমগাছী ছোট যমুনা নদীর ভাঙনে বাঁধ হুমকির মুখে পড়েছে। যে কোনো সময় ভেঙে পড়ার আশঙ্কায় উদ্বিগ্ন এলাকাবাসী।
কদমগাছী গ্রামের আরাফাত ও মশিউর ইসলাম জানান, অতিরিক্ত বর্ষণে ছোট যমুনার পানি বৃদ্ধি পায়। নদীর পানি কমতে শুরু করার পরপরই প্রায় ৫শ মিটার এলাকা জুড়ে নদীর তীব্র ভাঙন সৃষ্টি হয়। আগামী ১৪ থেকে ১৫ দিনের ব্যবধানে ৩০ থেকে ৪০ হাত জায়গা জমি ভেঙে নদী গর্ভে চলে গেছে। ৫টি বাঁশ ঝাড় ভেঙে পড়ে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এখন নদীর বেড়ি বাঁধ ভেঙে পড়েছে। আগামী দু’এক দিনের মধ্যে জরুরি ভিত্তিতে ব্যবস্থা না নিলে বাঁধ ভেঙে পড়ে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।
ভাঙনের বেহাল অবস্থা দেখা দিলে রোববার (১৬ আগস্ট) সকাল থেকে স্থানীয় লোকজন ভাঙনস্থান রক্ষার জন্য গ্রামে বাড়ি বাড়ি গিয়ে বাঁশ-খুঁটি সংগ্রহ করছেন বলে জানা গেছে। বিষয়টি নওগাঁ পানি বোর্ডকে অবগত করলে তারা কোনো পদক্ষেপ নেয়নি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহা. আবু তাহির জানান, আমি বিষয়টি জানার সঙ্গে সঙ্গে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডকে অবগত করেছি কিন্তু তারা এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয় নি।
নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খানের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ভাঙনের স্থানটি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here