করোনার নমুনা পরীক্ষা শুরু করল প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট

0
198
করোনার নমুনা পরীক্ষা শুরু করল প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট

সাবিহা মঞ্জুর অনিকা, নিজস্ব প্রতিবেদক : এবার দেশে করোনা শনাক্তের নমুনা পরীক্ষার কাজ শুরু করেছে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।
শনিবার থেকে স্বাস্থ্য অধিদফতরের মাধ্যমে প্রাপ্ত নমুনা পরীক্ষার কাজ শুরু করে সাভারে অবস্থিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন এ গবেষণা প্রতিষ্ঠানটি।
 মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে শনিবার (২৫ এপ্রিল) এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, রিয়েল টাইম পিসিআর প্রযুক্তিসমৃদ্ধ দেশের অন্যতম বৃহত্তম এই বিএসএল-২ (বায়োসেফটি লেভেল-২) ল্যাবে বায়োলজিক্যাল নিরাপত্তার সব ধরনের সুবিধা রয়েছে। প্রতিদিন ৩০০টি নমুনা পরীক্ষা করার সক্ষমতা রয়েছে এই ল্যাবটির।
উল্লেখ্য, করোনাভাইরাস শনাক্তকরণে সাভার ও পার্শ্ববর্তী এলাকা থেকে পাওয়া নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতর গত ২০ এপ্রিল চিঠির মাধ্যমে প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালককে অনুরোধ জানায়।
পিসিআর কিট ও অন্যান্য লজিস্টিক স্বাস্থ্য অধিদফতর সরবরাহ করবে বলেও এই চিঠিতে জানানো হয়। এর আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের উদ্যোগে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ল্যাবকে নির্বাচন করার জন্য স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ জানানো হয় বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানিয়েছেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় সরকারের সামগ্রিক কর্মসূচির অংশ হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।
আমাদের অত্যাধুনিক ল্যাবরেটরি করোনাভাইরাস নির্ণয়ে প্রস্তুত। চলমান পরিস্থিতি মোকাবিলায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।দৈনিক বার্তা ২৪ / ২৫ এপ্রিল ২০২০।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here