করোনায় বুড়িমারী স্থলবন্দর দিয়ে প্রায় ৩ মাস পর ফের আমদানি-রপ্তানি আজ থেকে শুরু

0
85
করোনায় বুড়িমারী স্থলবন্দর দিয়ে প্রায় ৩ মাস পর ফের আমদানি-রপ্তানি আজ থেকে শুরু

কামরান হাবিব, রংপুর প্রতিনিধি : চলমান করোনা পরিস্থিতিতে করোনা রোধে দীর্ঘ ৮০দিন বন্ধ থাকার পর লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে পুনরায় আমদানি-রপ্তানি চালু হয়েছে।

আজ বুধবার (১০ জুন) সকাল ৯টা থেকে স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রপ্তানি কার্যক্রম চলু হয়েছে।

বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রুহুল আমীন বাবুল বলেন, করোনা রোধে ভারত ও বাংলাদেশ সরকারের যৌথ সিদ্ধান্তে প্রায় ৩ মাস ত্রিদেশীয় বাণিজ্যিক কেন্দ্র চ্যাংড়াবান্ধা ও বুড়িমারী স্থলবন্দরের সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছিল এর ফলে ঝিমিয়ে পড়ে এ স্থলবন্দরে ব্যবসায়িক কার্যক্রম যার কারণে অর্থনীতিতে মন্দাভাব দেখা দেয়। বেকার হয়ে পড়ে কয়েক হাজার শ্রমিক।

ইতিপুর্বে গত সোমবার (৮ জুন) দিনব্যাপী বুড়িমারী স্থলবন্দর চেকপোস্ট এলাকার শূন্যরেখায় বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে বাংলাদেশি ও ভারতীয় ব্যবসায়ীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বুধবার (১০ জুন) থেকে বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হয়েছে।

প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বুড়িমারী স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম চালু থাকবে। তবে আজ প্রথমদিন ১ ঘণ্টা দেড়িতে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়। এর মধ্য দিয়ে ভারত, ভুটান ও নেপালের সঙ্গে বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হয়েছে। আগের মতো কর্মচাঞ্চল্য ফিরেছে বুড়িমারী স্থলবন্দরে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে বন্দরের কার্যক্রম পরিচালনার আহ্বান জানান উভয় দেশের নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here