করোনা আতঙ্কের মধ্যেই রাজধানীতে ডেঙ্গুর উপদ্রব

0
199

 ফাহিম হাসান : করোনা ভাইরাস প্রতিরোধে ঘরবন্দি রাজধানীবাসী। করোনা আতঙ্কে দিন কাটছে রাজধানীবাসী। এমন ভীতিকর পরিস্থিতিতে হাতছানি দিচ্ছে ডেঙ্গুর উপদ্রব। প্রথম তিন মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ২৭১ জন। গত বছর এ সময়ে মোট রোগীর সংখ্যা ছিল ৭৩ জন। করোনাভাইরাসের প্রকোপের মধ্যে তাই বাড়তি ভাবনা নিতে হবে ডেঙ্গুকে নিয়ে। রোগীর অবস্থা আশঙ্কাজনক না হলে হাসপাতালে ভর্তি না করার পরামর্শ কর্তৃপক্ষের। তবে চলতি মাসের প্রথম পাঁচ দিনে ডেঙ্গু নিয়ে কেউ হাসপাতালে ভর্তি হননি।
কিন্তু এ মাসে ডেঙ্গু ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করেছেন চিকিৎসা ও গবেষকরা। এ পর্যন্ত মশা নিধনে কার্যকর কোনো উদ্যোগ নেয়নি ঢাকার দুই সিটি কর্পোরেশন। করোনা ভাইরাসের কারনে নগরজুড়ে মশার ওষুধ ছিটানো বন্ধপ্রায়। তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পরিকল্পনা অনুযায়ী কাজ করতে কিছুটা অসুবিধা হচ্ছে বলে জানিয়ে সিটি কর্পোরেশনের একাধিক সূত্র।

এদিকে নগরবিদরা ঢাকা ফাঁকা থাকার সুযোগে এডিস মসা নিধনে কাজ করার পরামর্শ দিয়েছেন ।
ডিএনসিসি প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমেনুর রহমান মামুন বলেছেন, এখন কিন্তু দ্বারে দ্বারে কাজ করতে পারছি না। সরকারি অফিস-আদালত ছুটির আগে আমরা একটা গণবিজ্ঞপ্তি দিয়েছিলাম। যাতে অফিসে যেখানে মশা জন্ম বিস্তার করতে পারে, সেগুলো ঢেকে রাখতে।
এমন অবস্থায় ঘরবন্দি রাজধানীবাসীকে করোনা ভাইরাসের পাশাপাশি ডেঙ্গু নিয়েও ভাবতে হবে । ঘরের আঙ্গীনা পরিষ্কার রাথবে হবে তারসাথে কোন পাত্রে পানি জমে না থাকে সে দিকে লক্ষ রাখকে হবে । তাহলে ডেঙ্গু থেকে রক্ষা পাওয়া যাবে ।দৈনিক বার্তা ২৪ / ০৬ এপ্রির ২০২০ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here