কাঁচাবাজারে বাড়তি প্রয়োজনীয় পণ্যের দাম

0
96
কাঁচাবাজারে বাড়তি প্রয়োজনীয় পণ্যের দাম

সাবিহা মঞ্জুর অনিকা, নিজস্ব প্রতিবেদক: বন্যার কারণে দাম বেড়েছে বিভিন্ন সবজির। এখনো প্রায় সব ধরনের সবজির দাম প্রতি কেজি ৬০ টাকার ওপরে। শাকের আঁটি ২৫-৪০ টাকা পর্যন্ত। তার ওপর হঠাৎ বেড়ে গেছে আদা, পেঁয়াজসহ বেশ কয়েকটি মসলাজাতীয় পণ্যের দাম। ফলে করোনা দুর্যোগে কমে যাওয়া আয়ের সঙ্গে ব্যয়ের সমন্বয় করতে হিমশিম খেতে হচ্ছে নিম্ন ও মধ্যবিত্তদের।

বিক্রেতারা বলছেন, বৃষ্টি আর বন্যার কারণেই বাড়ছে বেশির ভাগ পণ্যের দাম। কিছু বাড়ছে চাহিদা অনুযায়ী সরবরাহে ঘাটতি থাকার কারণে। তবে ভোক্তাদের অভিযোগ, উৎপাদক বা পাইকার থেকে হাতবদল হয়ে খুচরা বাজারে আসতেই দাম বাড়ছে বেশি। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে সপ্তাহের ব্যবধানে সবজি ছাড়াও ১২টি নিত্যপণ্যের দামে পরিবর্তন হয়েছে। তার মধ্যে ১০টির দামই বেড়েছে।

ঈদুল আজহার আগে থেকেই পেঁয়াজ, রসুন ও আদা—এসব পণ্যের দাম তুলনামূলকভাবে কম ছিল। এ সময় আমদানি করা ও দেশি আদা পাওয়া যেত ১৪০ টাকা থেকে ১৬০ টাকা কেজি দরে। ঈদুল আজহার পর তা আরো কমে ১২০ টাকা থেকে ১৪০ টাকায় নামে। তবে গত বৃহস্পতিবার থেকে হঠাৎ আদার দাম কেজিতে বেড়েছে ৪০ টাকা। খুচরা বাজারে আদা প্রতি কেজি এখন ১৪০-২০০ টাকা।

পেঁয়াজের দামও কেজিতে বেড়েছে পাঁচ টাকা করে। খোসা ছাড়া ভারতীয় পেঁয়াজের দাম এখন ৩৫ টাকা কেজি। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা কেজি দরে। তবে চাহিদার তুলনায় বেশি আমদানি হওয়ায় আগের ৭০-৮০ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে রসুন।

অস্বস্তি রয়েছে শাকসবজি ও কাঁচা মরিচের বাজারে। আমদানি করলেও দাম কমছে না কাঁচা মরিচের। গতকাল ভারত থেকে আমদানি করা কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১৮০-১৯০ টাকা কেজি দরে। আর দেশি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ টাকা কেজি দরে।

বিভিন্ন খুচরা বাজারে টমেটো বিক্রি হয়েছে প্রতি কেজি ১২০-১৪০ টাকা, গাজর ১০০ টাকা, করলা, বেগুন ও বরবটি ৭০-৯০ টাকা। চিচিঙ্গা, পটোল, ঢেঁড়স বিক্রি হয়েছে ৬০-৮০ টাকা কেজি দরে। আগের সপ্তাহের মতো কচুর লতি ও কাঁকরোল বিক্রি হয়েছে ৬০-৭০ টাকা কেজি দরে।

কচুরমুখী প্রতি কেজি ৫০ টাকা, পেঁপে প্রতি কেজি ৪০-৪৫ টাকা। একটি লাউ ৬০-৭০ টাকা, চালকুমড়া ৪০-৫০ টাকা এবং কাঁচা কলার হালি ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে আলুর দামও চড়া, ৩৫-৩৭ টাকা কেজি।

কমেনি ফার্মের মুরগির ডিমের দাম। বিক্রি হচ্ছে ১১০-১১৫ টাকা ডজন দরে। মুরগির দাম কিছুটা কম। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১১৫-১২০ টাকা কেজি দরে। মাছের দাম আগের মতোই আছে।

এক কেজির বেশি ওজনের ইলিশ কিনতে হচ্ছে এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা কেজি দরে। আধাকেজি ওজনের আশপাশের ইলিশের দাম প্রতি কেজি ৫০০-৬০০ টাকা। রুই মাছ ২৮০ থেকে ৩৫০ টাকা কেজি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here