কুষ্টিয়া ও ঝিনাইদহে মেস ভাড়া মওকুফের দাবি ইবি ছাত্রলীগ নেতা লালনের

0
145
কুষ্টিয়া ও ঝিনাইদহে মেস ভাড়া মওকুফের দাবি ইবি ছাত্রলীগ নেতা লালনের

ইবি প্রতিনিধি: প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবলায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে দেশের সব শিক্ষা-প্রতিষ্ঠান। চলতি বছরের ১৭ মার্চ থেকে কুষ্টিয়াসহ দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

তাই কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা প্রশাসকের কাছে শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের দাবি জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্রলীগের নেতৃবৃন্দ।

ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক ছাত্রবিষয় সম্পাদক শেখ মিজানুর রহমান লালন বলেন, করোনা পরিস্থিতিতে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছে। বিশ্ববিদ্যালয়ে শতভাগ আবাসিক সুবিধা না থাকায় অধিকাংশ শিক্ষার্থীই থাকেন কুষ্টিয়া, ঝিনাইদহ শহর ও ক্যাম্পাসের পার্শ্ববর্তী বিভিন্ন মেস, হোস্টেল কিংবা বাসা ভাড়া নিয়ে। এছাড়া এই দুই জেলার শিক্ষার্থীরা বিভিন্ন মেসে অবস্থান করে। এমন অনেক শিক্ষার্থীই আছেন যারা নিজেরা টিউশনি করে চলেন, বাড়িতেও টাকা পাঠান। এই মহামারী সময়ে তাদের নিজেদের আয় বন্ধ হয়ে গেছে, পরিবার নিয়ে অনেক কষ্টে দিনাতিপাত করছেন। এমতাবস্থায় তাদের পক্ষে মেস ভাড়া পরিশোধ করা কঠিন হয়ে উঠেছে।

তিনি আরও বলেন, আমরা অধিকাংশ শিক্ষার্থী গ্রামের দরিদ্র পরিবার থেকে উঠে আসা এবং মফস্বল এলাকার। আমরা অধিকাংশই কৃষক পরিবারের সন্তান। কৃষি কাজ যাদের একমাত্র জীবিকা নির্বাহ করার অবলম্বন। শিক্ষার্থীদের মাঝে কিছু শিক্ষার্থী শহরে এসে টিউশনি করে, দোকানে পার্ট টাইম জব করে, কিছু টা নিজের খরচ বহন করে, সম্ভব হলে পরিবারকে ও সাহায্য করে থাকে। দেশের চলতি লকডাউনের সময়ে শিক্ষার্থীরা তাদের মেস ছেড়ে দিয়ে নিজেদের ব্যবহৃত জিনিস এবং বইপত্র অন্য কোথাও সরিয়ে নিতে ও পারছে না। এই অনাকাঙ্ক্ষিত করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করার চেষ্টায় সব কিছু বন্ধ থাকায় আয়ের কোন উৎস নেই ।

তাই মেস ভাড়া মওকুফ করার জন্য মেস মালিকদের সাথে একটি গ্রহণযোগ্য সমাধানের আহবান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here