কুষ্টিয়া মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগিতায় হাসপাতালে অক্সিজেন কন্সেন্টেটর মেশিন হস্তান্তর সরবরাহ চালু

0
192
কুষ্টিয়া মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগিতায় হাসপাতালে অক্সিজেন কন্সেন্টেটর মেশিন হস্তান্তর সরবরাহ চালু

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ১২টি শয্যায় সেন্ট্রাল (কেন্দ্রীয়) অক্সিজেন সরবরাহ করা হয়েছে। কোভিড রোগীরা যাতে অক্সিজেন সমস্যায় না পড়েন, সে কারণে একই সঙ্গে সেখানে দুটি উচ্চ ক্ষমতার অক্সিজেন যন্ত্র হাই ফ্লো নাজাল ক্যানুলা মেশিন (এইচএফএনসি) স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়া মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পক্ষ থেকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার জন্য ৫ টি অত্যাধুনিক অক্সিজেন কন্সেন্টেটর মেশিন হস্তান্তর করা হয়।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আরএমও ডাঃ তাপস কুমার সরকার জানান, গত এপ্রিল মাস থেকে জেনারেল হাসপাতালের সামনে আরপিটিআই হোস্টেলে রেখে কোভিড রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছিল। সেখানে গড়ে প্রতিদিন ৪০ জন চিকিৎসা নিয়েছেন। এরপর হোস্টেল থেকে স্থানান্তর করে রোগীদের জেনারেল হাসপাতালের পেয়িং বেডের ওয়ার্ডে নেওয়া হয়। পেয়িং ওয়ার্ডে ৩৪টি শয্যা রয়েছে। সেখানে ১২টি শয্যায় এক মাস ধরে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ লাইন স্থাপনের কাজ চলে। বর্তমানে করোনা ইউনিটে ৩২ জন রোগী ভর্তি আছেন।

করোনা ইউনিটের দায়িত্বে থাকা কুষ্টিয়া জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ মেডিসিন বিশেষজ্ঞ এ এস এম মুসা কবির বলেন, উচ্চ ক্ষমতার অক্সিজেন যন্ত্র হাই ফ্লো নাজাল ক্যানুলা মেশিন স্থাপনের ফলে ভেল্টিনেশন ছাড়া সর্বোচ্চ অক্সিজেন সেবা দেওয়া যাবে। ফলে ক্রিটিক্যাল (গুরুতর) রোগীদের জীবন রক্ষা করা সম্ভব হবে।

গত পাঁচ মাস করোনা ইউনিটে সেবা দিয়ে আসা এই চিকিৎসক মনে করেন, এ রকম যন্ত্র আশপাশের কয়েকটি জেলার মধ্যে কুষ্টিয়া জেনারেল হাসপাতালেই প্রথম স্থাপন করা হয়। আরও বেশি স্থাপন করা হলে আশা করা যাচ্ছে এতে করোনায় মৃত্যুহার অনেকাংশে কমবে।

আরেক চিকিৎসক ডাঃ রাজিব মৈত্রী জানান, কুষ্টিয়া মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পক্ষ থেকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার জন্য ৫ টি অত্যাধুনিক অক্সিজেন কন্সেন্টেটর মেশিন হস্তান্তর করা হয়। আশা করি অক্সিজেনের অভাব এবার দূর হবে। আমরা মেডিসিনের চিকিৎসক যারা আছি সবাই ব্যক্তিগতভাবে তহবিল সংগ্রহ করে এটা কিনতে সক্ষম হয়েছি। করোনাকালে বেসরকারি উদ্যোগেও যে কেউ হাসপাতালকে এসব যন্ত্র দিতে পারেন। সেটা খুবই ভালো হয় বলেও জানান তিনি।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক আসলাম হোসেন জেলা করোনা প্রতিরোধ তহবিলের অর্থায়নে হাই ফ্লো নাজাল ক্যানুলা মেশিন দুটি কিনে হাসপাতালে দেওয়া হয়েছে। এতে করোনা রোগীদের জন্য ভালো হবে। এছাড়াও কুষ্টিয়া মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পক্ষ থেকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার জন্য ৫ টি অত্যাধুনিক অক্সিজেন কন্সেন্টেটর মেশিন হস্তান্তর করা হয়েছে। এতে করে আরো বেশি রোগীর চিকিৎসা সেবা করা সম্ভব হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here