কেশবপুর গড়ভাঙ্গায় সু-সাহিত্যিক মনোজ বসুর জন্ম বার্ষিকী পালিত

0
76
কেশবপুর গড়ভাঙ্গায় সু-সাহিত্যিক মনোজ বসুর জন্ম বার্ষিকী পালিত

আবু হুরাইরা রাসেল, যশোর প্রতিনিধি: কেশবপুর গড়ভাঙ্গায় সু-সাহিত্যিক, মনোজ বসুর জন্ম বার্ষিকী-২০২০ পালিত। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম রুহুল আমিন, বিশেষ অতিথি এস আর সাঈদ, ইয়ার মাহমুদ, কবি ও সাহিত্যিক হাসেম আলী ফকির প্রমুখ।

এসময় অতিথিরা মনোজ বসু জীবনের স্মৃতিচারণ করে বলেন, মনোজ বসু (১৯০১-১৯৮৭) বিংশ শতকের বিশিষ্ট বাঙালি কথাসাহিত্যিক। মনোজের জন্ম ১৯০১ সালের ২৫ জুলাই, বাংলাদেশের যশোর জেলার কেশবপুর থানার ডোঙ্গাঘাট গ্রামে। ১৯১৯ সালে কলকাতার রিপন কলেজিয়েট স্কুলে পড়াশোনা করে প্রথম বিভাগে
এন্ট্রান্স পাস করেন।

এরপর খুলনার বাগেরহাট কলেজে ভর্তি হন। এখানে পড়ার সময়ই তিনি বিপ্লবী দল যুগান্তরের সংস্পর্শে আসেন এবং স্বদেশি আন্দোলনে যোগ দেন। কলকাতার ভবানীপুরে সাউথ সুবারবন স্কুলে শিক্ষকতা নিয়ে কর্মজীবন শুরু করেন মনোজ।

দীর্ঘদিন এখানে শিক্ষকতার পাশাপাশি পাঠ্যপুস্তক রচনায় মনোনিবেশ করেন। প্রতিষ্ঠা করেন নিজের প্রকাশনা সংস্থা ‘বেঙ্গল পাবলিশার্স’। পরে সাহিত্যের প্রতি আকৃষ্ট হয়ে শিক্ষকতা পেশা পরিত্যাগ করেন।

১৯৪৩ সালে মনোজ রচনা করেন তার সর্বাধিক জনপ্রিয় গ্রন্থ ‘ভুলি নাই’। তার রচিত একাধিক উপন্যাস ও গল্প হিন্দি, ইংরেজি, গুজরাটি, মারাঠা ও মালয়ালাম ভাষায় অনূদিত হয়েছে এবং বেশ কয়েকটি উপন্যাসের চলচ্চিত্রায়ণও হয়েছে। মনোজ বসু পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতিম-লীর অন্যতম ব্যক্তি ছিলেন। ভারতের বহু সাহিত্য সাংস্কুতিক সংস্থার পৌরহিত্য করেছেন।

১৯৮৭ সালের ২৬ ডিসেম্বর কলকাতায় প্রয়াত হন জনপ্রিয় এই সাহিত্যিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here