খাবারের দাবীতে কর্মহীন মানুষ যা বললেন রংপুর সিটি মেয়র মোস্তফা

0
100
খাবারের দাবীতে কর্মহীন মানুষ যা বললেন রংপুর সিটি মেয়র মোস্তফা

কামরান হাবিব, রংপুর : করোনার চলমান পরিস্থিতিতে ভালো নেই উত্তর জনপদের গুরুত্বপূর্ণ শহর রংপুরে
রিকশা, ভ্যান ইজিবাইক চালক সহ বিভিন্ন পেশা শ্রেণীর মানুষ।অবভাবগ্রস্ত নিম্ন আয়ের এসব মানুষ প্রায়দিনেই খাবার সহ বিভিন্ন দাবি ও আবদার নিয়ে ছুটে আসছেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফার কাছে। ইতিমধ্য খাবারের গত দুদিন আগেও রংপুর নগর ভবনের সামনে অবরোধ করে ক্ষুদ্র যানবাহন চালকগন। সেখানে দ্রুত ছুটে এসে তাদের কথা শুনে খোঁজ খবর নিয়েছেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। হয় খাবার, নয় রিকশাসহ অন্যান্য ছোট যাবহান চালানোর অনুমতির দাবিতে রংপুর সিটি করপোরেশনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ ও অবরোধ করে ছিলো রিকশা, ইজিবাইক ও ভ্যান চালকগন। পরে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার হস্তক্ষেপে অবরোধকারীরা ফিরে যান।মেয়র তাদের বলেন, আমি বেঁচে থাকতে একজন নগরবাসীও না খেয়ে থাকবে না।

গত সোমবার বেলা ১২টার দিকে রংপুর সিটি করপোরেশনের সামনে অবস্থান নেয় নগরীর প্রায় ৫ শতাধিক ইজিবাইক, রিকশা ও ভ্যান চালক। একারণে নগরীর প্রধান সড়ক বন্ধ হয়ে যায়। এসময় তারা গাড়ি চালানোর সুযোগ, নয়তো খাবার দেয়ার দাবি জানান।

অবরোধের সময় বিপুল পরিমান মানুষের উপস্থিতিতে একজন রিকশা চালক নগরভবন ক্যাম্পাসে অসুস্থ্য হয়ে পড়ায় তার মাথায় তাৎক্ষণিক পানি ঢেলে তাকে সুস্থ্য করা হয়।

উপস্থিত চালকগন দাবি জানিয়ে বলেন, লকডাউনে যানবাহন নিয়ে বের হলেই টায়ার ফুটো করে হাওয়া ছেড়ে দিচ্ছে পুলিশ। এতে গাড়ি অকেজো হয়ে যাচ্ছে।এমনিতেই গাড়ি চালাতে না পারায় তাদের রোজগার বন্ধ। ফলে পরিবার পরিজন নিয়ে উপোষ থাকতে হচ্ছে তাদের। গত দেড় মাসে তারা সরকারী বরাদ্দের ১০ কেজির বেশি চাল পাননি। এমতাবস্থায় তারা বলেন এসব ছোট যানবাহন চালানোনের অনুমতি দেওয়া না হলে আমরা বাঁচবো কি ভাবে। যদি গাড়ি চালানোর অনুমতি না দেন তাহলে আমাদেরকে খাবারের জন্য চালটুকুর ব্যবস্থা করে দিতে হবে।
প্রায় ঘন্টাখানেক অবরোধ চলাকালীন সময় প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্স শেষ করে আসেন নগর পিতা মোস্তাফিজার রহমান মোস্তফা। এসময় তার সাথে মহানগর আওয়ামীলীগের সভাপতি সাফিউর রহমান শফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলসহ প্রশাসনের কর্তা ব্যক্তিগন ও স্থানীয় গণমাধ্যম কর্মীগন উপস্থিত ছিলেন।

নগরপিতা মোস্তফা অবরোধকারীদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে অংশগ্রহনের কারণে আপনাদের কাছে আসতে দেরি হলো। আমি যা পাচ্ছি তা দিচ্ছি। যারা বঞ্চিত হয়েছেন তাদের তালিকা তৈরি করার জন্য তিনি তাৎক্ষণিকভাবে নির্দেশ দেন। তিনি বলেন, আমি বেঁচে থাকতে আমার করপোরেশনের কোন শ্রেনি পেশার মানুষ না খেয়ে থাকবে না। আমি যেখান থেকেই পারি সেখান থেকে নিয়ে এসেই তাদের খাবারের ব্যবস্থা করবো। আপনারা শুধু আমাকে জানাবেন। কোথাও কেউ খাবার নিয়ে ধান্দাবাজি করলে সেটাও আমাকে জানাবেন।পরে অবরোধকারীরা মেয়রের আশ্বাসে আস্থা রেখে অবরোধ তুলে নেন।

রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানিয়েছেন, চলমান লকডাউনে সিটি করপোরেশন থেকে সরকারী সহযোগিতার ৬০০ মেট্রিক টন এবং সিটির নিজস্ব তহবিলের ১৬২ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। চাল বিতরণে যেসব অভিযোগ এসেছে। আমরা তা খতিয়ে দেখছি। তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।আমরা মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে দিনরাত কাজ করে যাচ্ছি। তিনি বলেন আমার শেষ রক্তবিন্দু থাকতেও আমি নগরবাসিকে না খেয়ে থাকতে দেব না। এজন্য তিনি সরকার এবং বিত্তবানদের সহযোগিতা কামনা করেন। অপরদিকে খাবারের দাবি প্রতিদিনেই বিভিন্নভাবে মানুষ তাদেরকে আকুতি তুলে ধরছেন কাউন্সিলদের কাছে। তাই এসকল বিষয় দ্রুত আমলে না নিলে পরিস্থিতি ভয়ংকর আকার ধারণ করতে পারে বলে মতামত দিয়েছেন অনেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here