ঘটিগরম এর আরেক নাম মিসকল

0
338
ঘটিগরম এর আরেক নাম মিসকল
ঘটিগরম এর আরেক নাম মিসকল

দৈনিক বার্তা ডেস্ক: হরেকরকমের মানুষের সমাহার এই বিচিত্র শহরে। সংস্কৃতির রাজধানী খ্যাত এই কুষ্টিয়া শহরের মানুষের মনন ও চিন্তাশীলতার জগত রোমান্টিকতার রসে জারিত। এই সকল মানুষের সাথে আপনি যতই সঙ্গ দেবেন ততো অভিভূত হবেন। মহাত্মা,ভানুসিংহ ঠাকুর,গাজী মিয়া,কাঙ্গাল, প্রভৃতি ছদ্ম নামের সাথে জড়িয়ে আছে কুষ্টিয়ায় শতবর্ষের ইতিহাস। এই নাম গুলোর কথা মনে হতেই জাতীর মানুষ পটেই ফুটে উঠে কুষ্টিয়ার শতবছরের সংস্কৃতির ইতিহাস।

সংস্কৃতির রাজধানী কুষ্টিয়া শহরের এন.এস রোড,হরিপুর ব্রীজ,রেল স্টেশনের পরিচিত মুখ ‘মিসকল’ মামা।

নাম তার মন্টু মিয়া। বয়স পঞ্চাশের উপরে। সেই মন্টু মিয়া এখন ঘটিগরম বিক্রেতা বা ‘মিসকল’ নামেই পরিচিত।

মন্টু মিয়ার বাড়ি কুষ্টিয়ার মিরপুর উপজেলার পোড়াদহ ইউনিয়নের স্বরুপদহ গ্রামে। আড়াই যুগেরও বেশি সময় ধরে তিনি এই ঘটিগরম বিক্রি করেন।‘মিসকল’ বলে ডাকতেই কাঁধে ঝোলানো ঝুড়ি নিয়ে ছুটে চলে আসেন মন্টু মিয়া।

ঘটিগরম খাওয়ার ইচ্ছে থাকুক বা না থাকুক মন্টু মামাকে অতিক্রম করা কষ্টসাধ্য। ঘটিগরম কিনুন বা না কিনুন আপনাকে একমুঠ ঘটি খাওয়াতে পেরেই মামা তুষ্ট। প্রথমে একটু করে হাতের উপরে দেওয়া মানেই ‘মিসকল’। আর সেটুকু মুখে দিয়ে যদি ভালো লাগে তখন ৫-১০ কিংবা ২০ টাকার পরিমাণ দিতে বললেই নাকি ‘কল’ চলে আসে।

বিকেল থেকে রাত অবধি শহরের এ প্রান্ত থেকে ও প্রান্তে চলে ‘মিসকল’ মামার ঘটি গরম বিক্রির ধুম।

গ্রীষ্ম, বর্ষা, শরত, হেমন্ত,শীত পেরিয়ে বসন্ত, নেই মিসকল মামার ঘটিগরম বিক্রির অন্ত।

ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে প্রচলিত কিছু ইংরেজি শব্দ ব্যবহার তার স্বভাবজাত। এই গুনাবলীর জন্যই কোন রকম রং-বেরং এর পোশাক না পরেও মানুষের মাঝে তিনি হাস্যরসাত্মক ‘মিসকল’ মামা হিসেবে সমাদৃত।

তিনি জানান, পেশায় তাতি হলেও, বাড়তি উপার্জনের আশায় গত ৩০ বছর ধরে পোড়াদহ ও কুষ্টিয়া শহর ঘুরে ঘুরে ঘটি গরম ভাজা বিক্রি করছেন তিনি।

ঘটি গরম বা মিসকল ভাজার উপকরণ হচ্ছে- চানাচুর, চিড়া ভাজা, পেয়াজ আর রসুন ভাজা। কাগজের ঠোঙায় ৫-১০ আবার ২০ টাকাও বিক্রি করা হয় এই ঘটি গরম।

মন্টু মিয়া গণমাধ্যম কে জানান, ‘বিকেলে এসে রাত পর্যন্ত ঘটি গরম বিক্রি করে প্রায় ৫০০-৬০০ টাকা লাভ থাকে। সারা বছরই বাড়ির কাজের পাশাপাশি এই ঘটি গরম বিক্রি করি। এ কাজের জন্য আমার স্ত্রী অনেক সহযোগিতা করে। দুই ছেলে ও স্ত্রীকে নিয়ে ভালো আছি।’

স্থানীয় মুস্তাফিজুর রহমান গণমাধ্যমকে জানান, প্রতিদিন বিকেলে হরিপুর ব্রীজ, রেলওয়ে স্টেশন আমাদের বিনোদনের কেন্দ্রস্থল। প্রতিদিনই মন্টু মিয়ার সঙ্গে দেখা হয়।‘মিসকল’ বলতেই ছুটে এসে হাতের মুঠোয় ঘটি গরম দেয়। এ যেন বিনোদন এর বাড়তি উৎস। দৈনিক বার্তা ২৪ / ১৪ জানুয়ারি ২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here