চট্টগ্রামে মেয়রের উদ্যোগে বসানো হচ্ছে ১২ করোনা টেস্টিং বুথ

0
88
চট্টগ্রামে মেয়রের উদ্যোগে বসানো হচ্ছে ১২ করোনা টেস্টিং বুথ

এম. মতিন, চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম মহানগরের বিভিন্ন স্পটে করোনা শনাক্তকরণ পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য ১২টি করোনা টেস্টিং বুথ স্থাপনের উদ্যোগ নিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। আজ বুধবার (২৭ মে) চট্টগ্রাম সার্কিট হাউসে বিভাগীয় কমিশনারের উপস্থিতিতে ব্র্যাক বাংলাদেশ’র সহায়তায় এসব বুথ স্থাপনের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘কয়েক দিন ধরে এ ব্যাপারে আলোচনা হচ্ছিলো। আজ চূড়ান্ত হয়েছে। কাল বৃহস্পতিবার টেস্টিং বুথের স্পট পরিদর্শন করা হবে। ২-৩ দিনের মধ্যে বুথ রেডি হয়ে যাবে আশা করি।’ চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী এসব বুথের নমুনা সংগ্রহ, পরীক্ষার বিষয় সমন্বয় করবেন বলে জানান তিনি। টেস্টিং বুথের প্রাথমিক স্পটগুলো হচ্ছে- কাট্টলী মোস্তফা হাকিম মাতৃসদন হাসপাতাল, আন্দরকিল্লা চসিক পুরাতন নগর ভবন, চট্টগ্রাম প্রেস ক্লাব, মেমন টু হাসপাতাল, অক্সিজেন আবদুর রহিম দাতব্য চিকিৎসালয় ও বন্দরটিলা মাতৃসদন হাসপাতাল।

এগুলো চালু হলে করোনা সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন রোগীরা নমুনা প্রদান করে সহজে পরীক্ষা সহায়তা পাবে। এ বিষয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘চট্টগ্রাম নগরীতে করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ার কারণে ব্র্যাক বাংলাদেশ’র সহায়তায় ১২টি বুথ স্থাপন করা হচ্ছে।করোনা উপসর্গ যেমন জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট রয়েছে, তারা বুথে গিয়ে নমুনা দিতে পারবেন। নমুনা সংগ্রহের পর তা পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হবে নির্ধারিত ল্যাবে। পরীক্ষার ফলাফল যার যার ফোন নম্বরে এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।’

তিনি জানান, প্রাথমিকভাবে ৬টি বুথে আগামী সপ্তাহ থেকে দিনে বুথ প্রতি ৩০টি করে ১৮০টি নমুনা সংগ্রহ করা হবে। ল্যাবে নমুনা পরীক্ষার পরিমাণ বাড়লে বাকি ৬টি বুথেও নমুনা সংগ্রহের জন্য চালু করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here