টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনায় অবাধে চলছে মা মাছ নিধন

0
88

সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি: যমুনা নদীতে পানি বৃদ্ধির সাথে টাঙ্গাইল জেলার ভূঞাপুরে বেড়েছে মা মাছের সংখ্যা। এতে যমুনা নদী থেকে জেলেদের পাশাপাশি স্থানীয় মৎস্য শিকারীরা বিভিন্ন পন্থায় মাছ শিকার করছেন ।এতে মা মাছগুলো ধরা পড়ছে বেশি।

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে যে, “ভূঞাপুর উপেজলায় তালিকাভুক্ত ও কার্ডধারী প্রায় ১ হাজার ২’শ জেলে পরিবার রয়েছে। জেলে তালিকায় অন্তভুক্তে বাহিরে প্রায় ৬’শ জেলে আবেদন করে রেখেছেন। এদের মধ্য বেশী ভাগই জেলের ১৮ বছর না হওয়ায় তালিকায় অন্তভুক্ত করা হয়নি। তবে এবছর যাচাই-বাচাই করে জেলেদের তালিকাভুক্তের আওতায় আনা হবে।”

উপজেলা মৎস্য কর্মকর্তা ড. মো. হাফিজুর রহমান বলেছেন, “এ উপজেলার যমুনা নদীর অংশে পানি বৃদ্ধিতে মা মাছগুলো অল্প পানিতে চলে আসছে। শুধু ইলিশ মাছ ছাড়া সাধারণত আষাঢ় মাসে বিভিন্ন মা মাছ প্রজনন ও পোনা দেয়। এসময়ে যেসব জেলেরা মাছ নিধন করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।”

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসলাম হোসাইন জানিয়েছেন, “মা মাছ নিধনরোধেও বিভিন্ন আইন রয়েছে। কিন্তু উপজেলা মৎস্য কার্যালয়ের কর্মকর্তা এব্যাপারে উপজেলা প্রশাসনকে অবহিত করেনি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here