ট্রাম্পের নামে বিষাক্ত রাইসিন মেশানো চিঠি!

0
109
ট্রাম্পের নামে বিষাক্ত রাইসিন মেশানো চিঠি!

সাবিহা মঞ্জুর অনিকা, নিজস্ব প্রতিবেদক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে পাঠানো একটি চিঠিতে মিলেছে মারাত্মক রাইসিন বিষ। তবে চিঠিটি হোয়াইট হাউজে পৌঁছানোর আগেই তা জব্দ করা হয় বলে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, প্রেসিডেন্ট ট্রাম্পের নামে পাঠানো খামের ভেতর থাকা চিঠিতে মেশানো ছিল মারাত্মক বিষাক্ত পদার্থ রাইসিন। ক্যাস্টর অয়েল যে বীজ থেকে তৈরি হয় একই বীজ থেকে তৈরি হয় এই রাইসিন। এর বিষক্রিয়া প্রতিরোধে কোনও প্রতিষেধক এখনো আবিষ্কৃত হয়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, ভয়াবহ মাত্রায় বিষাক্ত রাইসিনের লবণ দানার পরিমাণ কয়েক ফোটা একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মৃত্যুর ঘটাতে পারে।

এই বিষ কোনোভাবে খেয়ে ফেললে, নিঃশ্বাসের সঙ্গে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা, বমি শুরু হয়। এরপর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার উপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু ঘটতে পারে।

সিডিসি জানায়, এই বিষাক্ত রাইসিন দিয়ে তৈরি গুঁড়ো ও স্প্রে অস্ত্র হিসেবে ব্যবহার করা সম্ভব।

ল্যাব পরীক্ষাতেও ট্রাম্পের নামে পাঠানো চিঠিতে রাইসিনের উপস্থিতি শনাক্ত হয়েছে। তবে এই ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউজ।

চিঠিটি কোথা থেকে এসেছে সে বিষয়ে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ও প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস। সেইসাথে তারা একই রকম চিঠি আর কাউকে পাঠানো হয়েছে কিনা তাও খুঁজে দেখা হচ্ছে।

তবে এ বিষয়ে এফবিআই আপাতত কোনো ঝুঁকি দেখছে না বলে জানিয়েছে সিএনএন। তবে নিউইয়র্ক টাইমসকে এক কর্মকর্তা জানিয়েছেন, তারা মনে করছেন চিঠিটি কানাডা থেকে এসেছে।

গতকাল শনিবার এ বিষয়ে কানাডিয়ান পুলিশ জানিয়েছে, এফবিআই’র সঙ্গে মিলে তারা বিষয়টি তদন্তে কাজ করছে।

এর আগেও রাইসিন মেশানো চিঠি হোয়াইট হাউজকে উদ্দেশ্যে করে এসেছে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বেশ কয়েকজন কয়েকজন কর্মকর্তাকে রাইসিনের গুঁড়ো মেশানো চিঠি পাঠানোর দায়ে ২০১৪ সালে মিসিসিপির এক ব্যক্তিকে ২৫ বছরের কারাদণ্ড দেয়া হয়।

এরপর ২০১৮ সালে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর ও হোয়াইট হাউজে একই ধরনের চিঠি পাঠানোর দায়েক সাবেক এক সেনাসদস্য অভিযুক্ত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here