তিন তালেবানের মুক্তিতে ফ্রান্সের আপত্তি

0
73
তিন তালেবানের মুক্তিতে ফ্রান্সের আপত্তি

নিজেস্ব প্রতিবেদনঃ যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের চুক্তি অনুযায়ী তাদের সব বন্দিকে মুক্তি দেয়ার কথা আফগান সরকারের। কিন্তু এই মুক্তিতে তৈরি হয়েছে নানা জটিলতা। বেশিরভাগ বন্দি মুক্তি পেলেও একের পর এক জটিলতার কারণে মুক্তি পাচ্ছেন না শীর্ষস্থানীয় কয়েকজন নেতা। তাদের তালিকায় যুক্ত হলো আরো তিন জন।

বন্দিদের মুক্তি যত বিলম্বিত হচ্ছে তালেবান ততই দেশটির সরকারের উপর চাপ সৃষ্টি করতে বিভিন্ন হামলা চালাচ্ছে। এতে ফের অস্থিতিশীল হয়ে উঠছে কাবুল। এবার নিজেদের নাগরিকদের হত্যায় অভিযুক্ত তালেবান সদস্যদের মুক্তি না দিতে আহ্বান জানালো ফ্রান্স।

ফ্রান্সের এমন আহ্বানে আবারো উত্তপ্ত হয়ে উঠেছে আফগান সরকারের সঙ্গে তালেবানের সম্পর্ক। শনিবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী কাবুলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আফগানিস্তানে ফ্রান্সের নাগরিক হত্যায় দোষীদের মুক্তি দেয়া আইনসিদ্ধ হবে না।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ফরাসি নাগরিক বিশেষ করে ফ্রান্সের সেনা ও ত্রাণ কর্মীদেরকে আফগানিস্তানে হত্যার জন্য যেসব বন্দী দায়ী তাদেরকে মুক্তি দেয়ার ঘটনায় প্যারিস উদ্বিগ্ন। এ ধরনের দাগী বন্দীদের মুক্তির ব্যাপারে প্যারিস কঠোর বিরোধিতা করছে। এসব বন্দিকে মুক্তি না দেয়ার জন্য আমরা আফগান সরকারের প্রতি আহবান জানাবো।

এর আগে শান্তি আলোচনার শর্ত হিসেবে আফগান সরকার তালেবানের ৪শ’ বন্দিকে মুক্তি দিয়েছে। এসব বন্দির বিরুদ্ধে বড় বড় হামলা ও হত্যাকাণ্ডের অভিযোগ প্রমাণিত হয়েছিল।

গত ফেব্রুয়ারি মাসে আফগান তালেবান ও মার্কিন সরকারের মধ্যে যে কথিত শান্তি চুক্তি সই হয়েছে তার আওতায় তালেবান বন্দীদের মুক্তির ব্যবস্থা করা হয়। কিন্তু আফগানিস্তানে বেশকিছু রক্তক্ষয়ী হামলার জন্য দায়ী তালেবান গেরিলাদের মুক্তির বিষয়ে মতভিন্নতা দেখা দেয়ার কারণে বন্দী মুক্তির বিষয়টি কয়েক মাস বিলম্বিত হয়। তবে সেসব মতভিন্নতার অবসান হওয়ার পর তালেবানের মোট পাঁচ হাজার বন্দীকে মুক্তি দেয়ার বিষয়টি সম্পন্ন হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে দুপক্ষ শান্তি আলোচনায় বসবে বলে আশা করা হচ্ছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here