দেশি পেঁয়াজের দর শতক ছুঁয়েছে, স্থলবন্দরে চার শতাধিক ট্রাকের অপেক্ষা

0
103
দেশি পেঁয়াজের দর শতক ছুঁয়েছে, স্থলবন্দরে চার শতাধিক ট্রাকের অপেক্ষা

সাবিহা মঞ্জুর অনিকা, নিজস্ব প্রতিবেদক: এ বছর দেশে বিপুল পেঁয়াজের উৎপাদন হয়েছে। বাজারেও আছে প্রচুর পেঁয়াজ। কিন্তু ভারত থেকে হঠাৎই নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির রপ্তানি বন্ধ করে দেয়ায় দেশের পেঁয়াজ বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে। দুই দিনের ব্যবধানে পাইকারি বাজারেই কেজিপ্রতি পেঁয়াজের দাম ৪০-৫০ টাকা করে বেড়েছে।

বর্তমানে কারওয়ান বাজারে দেশি পেঁয়াজ প্রতিকেজি ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারতীয় পেঁয়াজ ৬৫-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। এর দুইদিন আগেই দেশি পেঁয়াজ ৫০-৬০ টাকায় আর ভারতীয় পেঁয়াজ ৪০-৫০ টাকা দরে বিক্রি হয়েছে।
খুচরা বাজারে আরো বেশি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। দাম বৃদ্ধির জন্য ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ার অজুহাত দিচ্ছেন বিক্রেতারা।

অপরদিকে পেঁয়াজের বাজারের এমন অস্থিতিশীলতায় ক্ষুব্ধ ক্রেতারা। সামনে আরো দাম বাড়ার আশঙ্কায় বেজার মুখে বেশি করে পেঁয়াজ কিনতে দেখা গেছে অনেককেই। গত বছরই ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধের পর দেশের বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি ৩০০ টাকায় উঠেছিল। এ উদাহরণ সামনে রেখেই ক্রেতারা বেশি বেশি পেঁয়াজ কিনছেন। তবে গত বছরের মতো পেঁয়াজের বাজার অস্থির যাতে না হয় সে জন্য সরকারের যথাযথ হস্তক্ষেপ কামনা করছেন তারা।

এদিকে আজ ভারত-বাংলাদেশ সীমান্তে পেঁয়াজবোঝাই অন্তত সাড়ে ৪শ’ ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে। এসব চালানের এলসি থেকে শুরু করে পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়ে আছে। এখন শুধু পারাপারের অনুমতির প্রতীক্ষা।

এসব ট্রাকের মধ্যে হিলি স্থলবন্দরের উল্টো পাশে ২ শতাধিক, ভোমড়ার দিকে দেড়শো এবং বেনাপোলে অন্তত ৭০টি ট্রাক পারাপারের অপেক্ষায় আছে। ভারতের কেন্দ্রীয় সরকারের অনুমতি পেলেই এসব ট্রাক সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ঢুকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here