নাইট কুইন ফুলের সৌরভে ফুলপ্রেমীরা মুগ্ধ

0
290
নাইট কুইন ফুলের সৌরভে ফুলপ্রেমীরা মুগ্ধ

সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি: নাইট কুইন বা রাতের রাণীর বৈজ্ঞানিক নাম পেনিওসিরাস গ্রেজ্জি। বিরল প্রজাতির ক্যাকটাস জাতীয় এই ফুলটির বৈশিষ্ট্য অন্যান্য ফুলের তুলনায় একটু আলাদা। এটি বছরে মাত্র একদিন এবং মধ্যরাতে পূর্ণ বিকশিত হয়। আর শেষ রাতেই জীবনাবসান ঘটে। পাথরকুচির মতো পাতা থেকেই এই ফুলগাছের জন্ম হয়। আবার পাতা থেকেই প্রস্ফুটিত হয় ফুলের গুটি। ১৫ দিন পর গুটি থেকে কলি হয়। যে রাতে ফুলটি ফুটবে, সেদিন বিকেল থেকেই কলি অদ্ভুত অপরূপ সুন্দরভাবে সাজে। এরপর ধীরে ধীরে অন্ধকার যখন চারিদিকে ঘিরে ধরে, ঠিক তখন নিজের সৌন্দর্যে স্বমহিমায় প্রস্ফুটিত হয় ফুলটি। আর এর সুবাসে তীব্রতা না থাকলেও অদ্ভুত মিষ্টি মাদকতা আছে, যা পুষ্পপ্রেমীদের সবসময়ই মুগ্ধ করে কাছে টানে।

মানিক বসু জানিয়েছেন, “মোট ৩০টি নাইট কুইন লাগিয়েছিলাম। তার মধ্যে ৬ থেকে ১০ টি গাছে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত নাইট কুইন ফুটেছে। আর বাকিগুলোতে কলি এসেছে। নাইট কুইনের সুগন্ধে চারপাশ নান্দনিক পরিবেশ তৈরি হয়। অনেকে দেখতে এসে মুগ্ধ হয়েছেন। ২১ শে ফ্রেব্রুয়ারী সহ বিভিন্ন দিবসে অনেকে ছাঁদবাগান হতে ফুল সংগ্রহ করে সানন্দে। আর এতে প্রতিবেশীরা এক নজর দেখার জন্য বাসায় ভিড় জমাচ্ছেন।”

ফুল দেখতে আসা কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘নাইট কুইন আগে কখনো দেখেনি। মানিক বসু স্যারের বাসায় এই প্রথম দেখলাম। ফুল ফুটতে দেখে আমরা অবাক হয়েছি। এতে নাইট কুইন চারা আমাদের বাসা-বাড়িতে লাগানোর আগ্রহ বাড়ছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here