বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত একজন এ,কে আজাদ

0
155
বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত একজন এ,কে আজাদ

হাসিবুল হাসান শান্ত, নিজস্ব প্রতিবেদক: কুষ্টিয়া পৌর ২০নং ওয়ার্ডের চেঁচুয়া গ্রামের নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান এ,কে আজাদ।পিতা – আকবর আলী। জন্ম – ১৯৯৩ সালের ১৬ই মে। দৈনিক বার্তা ২৪ কে এক সাক্ষাতকারে তিনি বলেন, বাবা মায়ের তিন সন্তানের মধ্যে তিনি সবচেয়ে ছোট। ছোট থেকে খুব পরিশ্রমী ছিলেন তিনি। পরিবারের অভাব অনটনের মধ্যে দিয়ে খুব কষ্টে মাস্টার্স শেষ করেন তিনি। তার মায়ের অনুপ্রেরণা ও শিক্ষকের সাহায্যে পড়ালেখা করে সে। অভাবের তাড়নায় তার বাবা তাকে পড়াশোনা ছাড়িয়ে দুইবার ওয়ারিংয়ের কাজে লাগিয়ে দেন।

সেখানে থেকে তার মা তাকে ছাড়িয়ে আনেন। ছোট থেকেই বেড়া উঠা রাজনৈতিক পরিবারের মধ্যেই। তার বাবা আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। তিনি আরো বলেন আমার রাজনীতির ১৬ আনায় বাবার থেকে পাওয়া। আমার আব্বা জান প্রাণ দিয়ে শেখ মুজিবের রাজনীতিতে বিশ্বাসী একজন। তিনি খুব দুঃখের সাথে বলেন ২০০১ সালের নির্বাচনে কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের নির্বাচনী মিছিলে যাওয়ার জন্য আমার বড় ভাই ও আব্বাকে আমার সামনে গায়ে হাত তুলেছিলো

বিএনপির ক্যাডারেরা। হুমকি দিয়েছিলো বিএনপি ক্ষমতায় আসলে ঘর বাড়ি সহ আমাদের পুড়িয়ে মারা হবে। সবচেয়ে মজার বিষয় তারা আজ অনেকেই প্রকৃতির ডাকে সারা দিয়ে চলে গিয়েছে আর তাদের ভাই, সন্তানেরা আজ কেউ ওয়ার্ড আওয়ামীলীগ, যুবলীগের সহ-সভাপতি , সাধারণ সম্পাদকের পদ পেয়ে বিভিন্ন অপকর্ম অব্যাহত রেখেছে। আমার রাজনীতি বলতে আমার যখন ৭/৮ বছর বয়স তখন থেকেই আমি আব্বা আর বড় ভাইয়ের সাথে মিছিলে যেতাম জেলা আওয়ামীলীগের। তখন আড়ুয়া পড়া থেকে মিছিল বের করতো।

সময়টা ২০০৮/৯ সেই সময় বিশেষ করে শিবিরে একচেটিয়া দখল ছিলো সামাজিক যোগাযোগ মাধ্যেম। আওয়ামীলীগের নামে ব্যাপক অপ-প্রচার চালাতো শিবিরের বাঁশের কেল্লা সহ কয়েকটা ফেসবুক পেজ। আমরা সে সময় সর্বপ্রথম ১১ জন মিলে তাদের উপ-প্রচার রুখতে তাদের আওয়ামী বিরুদ্ধে বিভিন্ন পোস্টে কমেন্টস করে সত্যটা বলতাম, এক কথায় তাদের সেই মিথ্যাচারের প্রতিবাদ করতাম। এর পর আমরাও আওয়ামীরীগের উন্নয়নের প্রচার ও জামাত শিবিরের অপপ্রচার রুখতে একটা পেজ খুলে গ্রুপ তৈরি করলাম K Force নামে।

২০১১ সালে শিবিরের একটা পোস্টে কমেন্ট করে প্রতিবাদ করেছিলা। তার কারনে বাশের কেল্লার সকল সদস্য আমার আইডিতে রিপোর্ট করে আমার প্রথম আইডি বন্ধ করে দেই। তার পর ১১ সালে পূণরায় আমার এই আইডি ক্রিয়েট করি । শুরু হয় আমার আওয়ামী সরকারের উন্নয়নের সামাজিক ভাবে প্রচার আর বিএনপি জামাতের অপপ্রচারের জবাব দেওয়ার জন্য। আমি বিভিন্ন সময় ছাত্রলীগের প্রোগামের খবর পেলেই চলে যেতাম নিজ থেকেই। একটা সময় সামাজিক যোগাযোগ মাধ্যেম ও ছাত্রলীগের প্রোগ্রামের এ্যাক্টিভিটি দেখে বর্তামান কমিটির সাংগঠনিক সম্পাদক রাকিব ও মুর্তুজা আলম ফিরোজের মাধ্যেমে গোপনে খোঁজ নেই আমাদের সভাপতি ইয়াছির আরাফাত তুষার ভাই। এবং এই দুইজনের পজেটিভ রিপোর্টের কারনে আমাকে কাছে ডেকে নেয় তুষার ভাই।

তার পর তিনি আমাকে জেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদকের দায়িত্ব দেন। যা আমি দায়িত্বের সাথে পালন করে যাচ্ছি। সব চেয়ে মজার বিষয় আমি যখন জেলা ছাত্রলীগের পোস্টে আসি নাই। শুধু ছাত্রলীগের প্রোগ্রামে যোগ দিতাম তখন থেকেই আমার যাতায়াতের ভাড়া দিয়ে দিতেন তুষার ভাই। তুষার ভাই কখনও তাকে নেতা বলতে দেন নাই। তিনি সব সময় বলতেন আমি তোমার ভাই নেতা নই। তোমার আমার কুষ্টিয়াতে নেতা বলতে হানিফ চাচা। তাই আমি মাঝে মাঝে ভাবি হইতো রাজনীতিতে এমন ভাই আর কোন দিন পাবো না।
তার প্রতি আমি চিরকৃতজ্ঞ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here