বুক ভরা আশা নিয়ে মাননীয়া প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

0
281
বুক ভরা আশা নিয়ে মাননীয়া প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

জনাবা,

করোনা (COVID-19) মহামারীর বিরূপ পরিস্থিতিতে আপনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে যতটা উদ্বিগ্ন, আমিও দেশের নাগরিক হিসেবে ততটাই চিন্তিত। তবে, কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানার পর, আশার আলো দেখতে পাচ্ছি।

এইটা সবাই জানি, বায়ুতে থাকা রোগাক্রান্ত মানুষের হাঁচি-কাশির ড্রপলেট সুস্থ মানুষের নাক, মুখ ও চোখের মাধ্যমে তার শরীরে প্রবেশ করে সেই ভাইরাসের অণুগুলো দ্রুত নাসাপথের পিছন দিকে বা গলার ভিতরের দিকে মিউকাস মেমব্রেনের ভিতরে গিয়ে সেখানকার কোষে হানা দেয়। তারপর ভাইরাসের বুদ্ধিমত্তার মাধ্যমে জিনগত উপাদানকে (RNA) সুস্থ মানুষটির দেহকোষে প্রবেশ করতে সাহায্য করে। ভাইরাসের এই জিনগত উপাদানগুলি কোষের বিপাক ক্ষমতার উপর দখল নিয়ে কোষকে নিয়ন্ত্রন করে ফেলে, এবং শেষে অনুকুল পরিবেশে কোষ যখন বাধ্য হয়ে ভাইরাসের বৃদ্ধি ঘটায়, তখন বেড়ে যাওয়া ভাইরাস অণুগুলি ফেটে গিয়ে গ্রাহক কোষের চারপাশে থাকা অন্যান্য কোষগুলিকেও আক্রমণ করে। (উৎসঃ আনন্দবাজার পত্রিকা)।

এই ভাইরাসের বৃদ্ধি অনেকটা নির্ভর করে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর। কারোর ক্ষেত্রে দিন দুয়েকের মধ্যেই উপসর্গ দেখা দেয়, কারোর ক্ষেত্রে আবার সপ্তাহ দুয়েক! এই সময়কে বিজ্ঞানের ভাষায় ইনকিউবেশান পিরিয়ড (Incubation period) বলে। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের একটি বিরাট অংশ (ক্ষেত্রভেদে প্রায় ৬০ শতাংশ বা তারও বেশি) কোনো উপসর্গই প্রকাশ করে না এবং নীরবে ও নিজের অজান্তে রোগটি ছড়াতে থাকে। (সুত্রঃ প্রথম আলো )।

তাহলে দেখা যাচ্ছে এই করোনা ভাইরাসে ব্যাক্তির উপর প্রভাব অনেকাংশে নির্ভর করে ব্যাক্তির রোগ প্রতিরোধ ক্ষমতার উপরে। এই কারণে ২,১৪৪,৮৮৬ জন আক্রান্ত রোগীর মধ্যে সুস্থ হয়েছে মাত্র ৫৪৩,২৭৩ জন (২৫%), এবং মৃত্যু ১৪৩২৮০ (৭%) (উৎস; www.worldometers.info) [১]

মাননীয়া,

আপনি নিশ্চয় লক্ষ্য করেছেন সারা বিশ্বে যে চিত্র ঠিক তার উল্টা চিত্র এখন ভারতের কেরেলা রাজ্যে ও চীনে। এইটা কাকতালীয় কোন ঘটনা নয়। ভারতের কেরেলা রাজ্য হলো আয়ুর্বেদিক হাব। কেরেলাতে সর্ব প্রথম কোভিড সনাক্ত হয় ৩০ জানুয়ারি, ২০২০ সালে। তারা তাদের চিকিৎসায় প্রথম থেকেই আয়ুর্বেদকে এলোপ্যাথির সাথে ব্যবহার করে আসছে। ১৬ এপ্রিল পর্যন্ত কেরেলাতে করোনা আক্রান্তের সংখ্যা মাত্র ৩৮৮, তাদের মধ্যে সুস্থ হয়ে ঊঠেছেন ২১৮ জন (৫৬%), এবং মৃত্যু মাত্র ৩ জন (উৎসঃ www.statista.com)। কেরেলার এই উন্নতি দেখে ভারত সরকার ১৫ এপ্রিল সারা ভারতে আয়ুর্বেদকে এলোপ্যাথির সাথে চিকিৎসার কাজে ব্যাবহার করার সিদ্ধান্ত নিয়েছেন।
চীন যখন কোভিড ১৯ এ দিশেহারা তখনই তারা ট্রেডিশনাল চাইনিজ মেডিসিন (TCM) ব্যবহারের সিদ্ধান্ত নেন, এবং খুব ভাল সুফল পেয়েছেন। (ঊৎসঃ www.nhc.gov. cn) [২]. পরবর্তীতে International Journal of Biological science (TCM ব্যবহারের উপকারিতা নিয়ে) একই ধরণের একটি গবেষনা পেপার প্রকাশিত করেন। [৩] বেইজিং এ ৯০ ভাগ রোগীর চিকিৎসায় ট্রেডিশনাল চাইনিজ মেডিসিন ব্যবহার করা হয়েছে। (ঊৎসঃ South China Morning post)।

আয়ুর্বেদ ৩ টি স্তরে কোভিড ১৯ চিকিৎসায় সহায়ক হতে পারে।

প্রথমত রোগ আসার পূর্বে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে: আয়ুর্বেদ এ প্রাচীনকাল থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য চপনপ্রাশের ব্যবহার করে আসছে। এবং এখনো বাংলার অনেক ঘরে বৃদ্ধদের নিয়মিত চপনপ্রাস খাওয়ানোর রীতি আছে।

তাছাড়া আয়ুর্বেদ এ রোগ ঠেকানোর জন্য জীবনের কিছু গুরুত্বপূর্ণ গাইড লাইন দেওয়া আছে। যেমন, কপারের পাত্রে পানি রাখা, তুলসি পাতা পানিতে ফুঁটিয়ে বাষ্প নেওয়া, নিয়মিত নাকে সরিষার তেল দেওয়া, খাবার কম করে খাওয়া, মুখে লবঙ্গ রাখা ইত্যাদি গাইডলাইনগুলো মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সহায়ক।

দ্বিতীয়ত রোগ আসার পর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়েঃ লক্ষন অনুযায়ী সর্দি,কাশি, জ্বরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরের আক্রান্ত অংগগুলিকে শক্তিশালী করলে দ্রুত রোগ নিয়ন্ত্রনে চলে আসে। এক্ষেত্রে চিন ও কেরেলা পিপুল, যষ্টিমধু, দারুচিনি, তুলসি, মধু ইত্যাদির ব্যবহার করেছেন।

তৃতীয়ত রোগের জীবানু নাশ করেঃ আয়ুর্বেদ এ সর্ব প্রকারের ভাইরাল জীবানু নাশক হিসেবে কালোমেঘ এর ব্যবহার রয়েছে। তাছাড়া কালোজিরাও শরীরের ঊত্তম জীবনুনাশক হিসেবে বহুল প্রচলিত ।

আমি আশাবাদী, আমার খোলা চিঠি আপনার পর্যন্ত পৌঁছা মাত্রই আপনি দেশের মানুষের কল্যানে আয়ুর্বেদকে ও এলোপ্যাথি চিকিৎসার সাথে কোভিড ১৯ চিকিৎসায় যুক্ত করবেন।

অন্তরের অন্তস্থল থেকে দেশের মানুষের প্রতি ভালোবাসা আর দোয়া রইল।

দেবজ্যোতি দও
B.A.M.S (3rd year)ন্যাশানাল ইন্সটিটিউট অব আয়ুর্বেদ, রাজস্থান.
B.Sc বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, খুলনা বিশ্ববিদ্যালয়।

রেফারেন্স সমুহ।
[১] https://www.worldometers.info/coronavirus/
[২] National Health Commission of the People’s Republic of China. < Guideline on diagnosis and treatment of COVID-19 (Trial 6th edition). http://www.nhc.gov.cn/xcs/
zhengcwj 202002/8334a8326dd94d329df351d7da8aefc2.shtml (accessed Feb 23,
2020; in Chinese)
[3] International Journal of Biological Sciences2020; 16(10): 1708-1717. doi: 10.7150/ijbs.45538

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here