মানবদেহের অঙ্গ (পর্ব-১)

0
85
মানবদেহের অঙ্গ (পর্ব-১)

শেখ রাসেল: হৃদপিন্ড! মানবদেহের বক্ষস্থলের বামদিকে মধ্যচ্ছদ্দার উপরে হৃদপিন্ড অবস্থিত। গোড়া প্রশস্ত মাথাটি চিকন ছুঁচালো। হৃদপিন্ড মাঝামাঝি দুই ভাগে বিভক্ত। প্রত্যেক ভাগে আবার দুটি ভাগ। ডান দিকের উপরের অংশের নাম ডান অলিন্দ আর নিচের অংশের নাম ডান নিলয়। আবার হৃদপিণ্ডের বাম অংশের উপরের ভাগ বাম অলিন্দ নিচের অংশ বাম নিলয়।

মানবদেহে অজস্র রক্তবাহী নালী আছে, এই নালী দুরকম হয়। একটির নাম শিরা যা দেহের দুষিত রক্ত হৃদপিন্ডে নিয়ে যায় শোধনের জন্য। অন্যটির নাম ধমনী যা দিয়ে শোধিত রক্ত সারাদেহে প্লাবিত হয় ।

অদ্ভুত উপায়ে হৃদপিন্ড কাজ করে। দেহের শিরাগুলো অশোধিত রক্ত বহন করে প্রথমে হৃদপিন্ডের ডান ভাগের উপরের অংশে নিয়ে যায়। রক্ত যখন ডান অলিন্দে ঢোকে ডান অলিন্দের পেশী প্রসারিত হয়ে রক্ত গ্রহন করে আবার সংকুচিত হয়ে ডান নিলয়ে পাঠিয়ে দেয়। ডান অলিন্দ ও ডান নিলয় এর মধ্যে একটা দরজা রয়েছে যাকে কপাটিকা বলে। ডান নিলয় যখন রক্তে পরিপূর্ণ হয়ে যায় তখন এই কপাটিকা আপনা হইতেই বন্ধ হয়ে যায়। ডান নিলয় থেকে এই রক্ত একটা নালী দিয়ে সরাসরি ফুসফুসে ঢুকে যায়। ওদিকে ফুসফুস শ্বাস থেকে অক্সিজেন সিলিন্ডার পূর্ণ করে রেখেছে। ফুসফুসে রক্ত ঢোকার সাথে সাথে দুদিকের ফুসফুস রক্তের সাথে অক্সিজেন মিশিয়ে রক্ত কে শোধন করে দেয়। এই শোধিত রক্ত ফুসফুসের সংযুক্ত নালী দিয়ে বাম অলিন্দে প্রবেশ করে। বাম অলিন্দের কপাটিকা আপনা হইতেই উন্মুক্ত করে বাম নিলয়ে রক্ত পাঠিয়ে দেয়। বাম নিলয় তখন গুরুত্বপূর্ণ কাজটি করে। সে যখন রক্ত ঢোকার পর সংকুচিত হয় এমন জোরে রক্ত কে ধাক্কা দেয় রক্ত দেহের সমস্ত অংগ প্রতঙ্গে ছড়িয়ে পড়ে।

হৃদপিণ্ডের প্রতিটি অংশ সংকুচিত ও সম্প্রসারিত হয়ে প্রতিনিয়ত দেহে রক্তের চাহিদা পুরণ করছে। প্রতি মিনিটে স্পন্দন ৭০/৮০ বার। দৈনিক হৃদপিণ্ড এক লক্ষ বার সংকোচন প্রসারণ হয়। কেন এমন সংকোচন প্রসারণ ঘটে কে করেন? কেনইবা হৃদপিন্ড চলমান থাকে, এই শক্তি কোথা থেকে এলো। হৃদপিন্ড টা প্রথম অবস্থায় নিষ্ক্রিয় ছিল, ছিল গতিহীন, স্পন্দনহীন। এটাকে প্রথমে কে ধাক্কা দিয়ে গতি সঞ্চার করেছে। ভ্যাগাস নামে একটা নার্ভ মাথার নিন্মভাগ হতে মধ্যচ্ছদ্দা পর্যন্ত হৃদপিন্ডে গিয়ে মিশেছে। ভ্যাগাসের তড়িতের মত প্রবাহ হৃদপিণ্ড কে প্রেরণা জোগায়। হৃদপিণ্ড সক্রিয় হয়ে উঠে। ভ্যাগাস নার্ভের প্রেরণার উৎস কোথায়? এই শক্তি হচ্ছেন মহান রব্বুল আলামীন।

আল্লাহ তায়ালা আল কোরআনে বলেছেন, আসমান জমিনে যা কিছু প্রেরণা শক্তি পায়, হৃদপিন্ড তার চলৎশক্তি পায়, ভ্যাগাস নার্ভ প্রবাহ পায়, জীবকোষে শক্তি পায় – সব আমা হতে, আমি মহা আলো, মহাতেজস্বী শক্তি। সেই প্রবাহ প্রতিনিয়ত হৃদপিন্ড কে উজ্জীবিত করে, স্পন্দন শক্তি জোগায়। এত নিকটের চিন্তা ভাবনা নেই, নিজের ভেতরের খবর নেই। বাহিরের কত কিছু নিয়ে না ভাবনা। (চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here